চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইইউ দেশগুলোতে আবারও শুরু হচ্ছে অক্সফোর্ড ভ্যাকসিন দেয়া

একের পর এক দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া বন্ধ করে দিলেও, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা প্রথম থেকেই এই ভ্যাকসিনকে নিরাপদ বলে আসছে। ভ্যাকসিন নিয়ে বিতর্কের মধ্যেই ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) জানিয়ে দিলো অক্সফোর্ডের ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। অন্যান্য ভ্যাকসিনের মতো বিরল ক্ষেত্রে তীব্র পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা থাকলেও সামগ্রিক উপকারিতার কাছে তা কিছুই নয়। শুক্রবার থেকে অক্সফোর্ড ভ্যাকসিন আবারও দেয়া শুরু করবে ইটালি; আর স্পেন শুরু করবে আগামী সপ্তাহ থেকে।

তবে অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে আগের অবস্থানেই রয়েছে জার্মানি। জার্মান সরকারের উপ-মুখপাত্র আলরাইক ডেমার বলেছেন, অক্সফোর্ডের ভ্যাকসিন বন্ধের সিদ্ধান্ত বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতেই নেয়া হয়েছিলো। ভ্যাকসিনটি নিয়ে সব সংশয় দূর হলে এটির প্রয়োগে কোনো বাধা দেয়া হবে না বলেও জানানো হয়। অক্সফোর্ডের ভ্যাকসিন নিরাপদ কি না তা নিয়ে শুক্রবার আনুষ্ঠানিকভাবে মত জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অক্সফোর্ডের ভ্যাকসিন নিরাপদ দাবি করে শুক্রবার প্রথম ডোজ নেয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ইউরোপের বাইরে করোনার ভ্যাকসিনের রপ্তানি আটকে দেয়ার যে হুমকি ইউরোপিয়ান কমিশন দিয়েছিলো তাতে সমর্থন দিয়েছে জার্মানি, ফ্রান্স ও ইটালি। অক্সফোর্ডের ভ্যাকসিনের ৪০ লাখ অব্যবহৃত ডোজ কানাডা ও মেক্সিকোতে পাঠাবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে কানাডা পাবে ২৫ লাখ এবং মেক্সিকো পাবে ১৫ লাখ ডোজ। যুক্তরাষ্ট্রে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন এখনও অনুমোদন পায়নি। আর তাই আন্তর্জাতিক অঙ্গন থেকেও বাইডেন প্রশাসনের ওপর অন্য দেশের সাথে ভ্যাকসিন ভাগাভাগির ব্যাপারে চাপ ছিলো।

করোনা সংক্রমণ ঠেকাতে ফ্রান্সের রাজধানী প্যারিস ও আশেপাশের এলাকাসহ বেশ কয়েকটি অঞ্চলে ৪ সপ্তাহের লকডাউন শুরু হয়েছে। ২০ মার্চ থেকে ৩ সপ্তাহের জন্য কঠোর লকডাউনে যাচ্ছে ইউক্রেনের রাজধানী কিয়েভ। ২২ মার্চ থেকে স্কুল, রেস্টুরেন্ট এবং শপিং মল ১০ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বুলগেরিয়া। ডিসেম্বরের পর একদিনে সর্বোচ্চ প্রায় সাড়ে ৩ হাজার সংক্রমণ দেখেছে পাকিস্তান। আক্রান্তদের বেশিরভাগই দেশটির পাঞ্জাব প্রদেশের বাসিন্দা।

বিজ্ঞাপন