চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্কিন দূতাবাসে ইংরেজির শিক্ষক ও শিক্ষা পেশাজীবীদের বিনামূল্যে কোর্স

ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসে ইংরেজির শিক্ষক ও শিক্ষা পেশাজীবীদের বিনামূল্যে অনলাইন কোর্সের সুযোগ করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

যাদের মাতৃভাষা ইংরেজি নয় এমন ইংরেজির শিক্ষক ও শিক্ষা পেশাজীবীদের জন্য বিভিন্ন ধরণের সংস্কৃতির মধ্যেকার পার্থক্য বিশ্লেষণ, আলোচনার উপায়গুলো শেখাতে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক(ওপেন) কোর্সের সুযোগ চালু করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্টেটডিপার্টমেন্ট মাতৃভাষা ইংরেজি নয় এমন ইংরেজির শিক্ষক ও শিক্ষা পেশাজীবী যারা বিভিন্ন ধরনের সংস্কৃতির মধ্যেকার পার্থক্য বিশ্লেষণ,আলোচনার উপায়গুলো শিখতে চান তাদের জন্য বিনামূল্যে একটি ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (এমওওসি)-এর পৃষ্ঠপোষকতা করছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট- এর অর্থায়নে পরিচালিত এই কোর্স অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (ওপেন) প্রোগ্রাম এর পক্ষে ওয়ার্ল্ডলার্নিং পরিচালনা করছে।

এটি একটি স্ব-নির্ধারিত স্বয়ংক্রিয় এমওওসি, যেখানে শিক্ষার্থী নিজেই তার কোর্সের গতি নির্ধারণ করতে পারবেন এবং প্রশিক্ষকের প্রত্যক্ষ সহায়তা ছাড়াই স্বাধীনভাবে অধ্যয়ন করতে পারবেন।

১০ দিনের কোর্সটি করতে চাইলে এখনই সময়। নিবন্ধনের শেষ তারিখ ১৪ আগস্ট ২০২০ এবং কোর্স শেষ হবে ২৪ আগস্ট ২০২০।