চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আড়াই হাজার টাকা করে পাবে কর্মহীন ৫০ লাখ পরিবার: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: কোনো শ্রেণি যেন অবহেলিত না থাকে সেই চেষ্টা করছে সরকার। কর্মহীন ৫০ লাখ পরিবার পাবে নগদ অর্থ। এর জন্য কারো কাছে ধর্ণা দিতে হবে না, টাকা হেঁটে মানুষের কাছে পৌঁছে যাবে, মোবাইলের মাধ্যমে।

সামাজিক সুরক্ষার বাইরে থাকা কর্মহীন ৫০ লাখ পরিবারকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আড়াই হাজার টাকা করে নগদ আর্থিক সহায়তা দেয়ার কার্যক্রমের উদ্বোধন করে একথা বলেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি বলেন: সামাজিক সুরক্ষা বেষ্টনির মধ্যে যারা আছেন, তাদের বাইরে থাকা নিম্ন আয়ের মানুষ, যারা এখন কর্মহীন তাদের তালিকা হয়েছে। এমন ৫০ লাখ মানুষের জন্য এককালীন আড়াই হাজার টাকা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘সবার চাহিদা পুরোপুরি পূরণ করতে পারবো না কিন্তু এই নগদ টাকায় কিছুটা হলেও সহায়তা হবে।’

তিনি বলেন: এই অর্থ কারো মাধ্যমে দেওয়া হবে না। সরাসরি নিম্ন আয়ের মানুষের মোবাইলে দেওয়া হবে। এই অর্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ের নজরদারির মধ্যে আছে।

জনগণকে আস্থা ও বিশ্বাস নিয়ে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি। বলেন: কর্মহীন বিদেশ ফেরত প্রবাসীদের কল্যাণে নির্ধারিত ব্যাংকে ৫শ’ কোটি টাকা প্রদান করা হয়েছে।

এসময় তিনি আরও বলেন: করোনায় মানুষের ক্ষতি হয়েছে কিন্তু লাভ হয়েছে প্রকৃতির। দেশের এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবে না। কৃষি মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। উদ্বৃত্ত হলে অন্য দেশকে সহায়তা করবে বাংলাদেশ।