চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আর্মিতে যেতে চোট লুকিয়ে বিশ্বকাপে খেলেছেন ধোনি

আঙুলে বেশ গুরুতর একটা চোট, চুল আকৃতিসম চিড়ই ধরেছে। সেটা খুব বেশি করে গোপন করতে চেয়েছেন মহেন্দ্র সিং ধোনি। পেরেছেনও। ইনজুরি নিয়েই বিশ্বকাপে খেলেছেন ভারতের জার্সিতে। এই গোপন রাখার পেছনে অন্য বড় কারণও আছে, আর্মিতে দুমাসের যে দায়িত্বে আছেন সেই পোস্টিং যেন বাতিল হয়ে না যায় চোটের খবরে, সেজন্যই যত রাখঢাক।

সাবেক অধিনায়ক ধোনি এখন জম্মু-কাশ্মীরে, ভারত আর্মির হয়ে মিশনে ব্যস্ত। ইন্ডিয়ান আর্মির প্যারা রেজিমেন্টের অনারারি লেফটেন্যান্ট কর্নেল তিনি। ক্রিকেট হতে দুমাসের ছুটি নিয়ে গত ৩১ জুলাই থেকে সেখানে দায়িত্ব পালন করছেন। ভিক্টোর ফোর্স ব্যাটালিয়নের সঙ্গে প্যাট্রোলিং ও গার্ড ডিউটিতে ব্যস্ত সময় কাটছে। দেশটির গণমাধ্যম বলছে, স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন করতেও দেখা যেতে পারে তাকে।

বিজ্ঞাপন

এর মাঝেই আইএনডটকমের এক প্রতিবেদনে উঠে এলো আর্মির এ মিশন থেকে যাতে কোনোভাবেই বাদ পড়তে না হয় তাকে, সেজন্য বিশ্বকাপে ইনজুরি লুকিয়েই খেলেছেন ধোনি।

ছুটি নেয়ার আগে ভারতের হয়ে বিশ্বকাপে শেষবার খেলেছেন ধোনি। টুর্নামেন্টে বিরাট কোহলির দল সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে ছিটকে যায়। ব্যাট হাতে এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান স্মরণীয় কিছু করতে পারেননি। বরং প্রয়োজনের সময় ধীরগতির ব্যাটিংয়ের জন্য তীব্র সমালোচনার মুখে পড়েন।

বিজ্ঞাপন

লিগপর্বে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ বলে ৩১ রান তুলে সমালোচনায় পড়েছিলেন ধোনি। ম্যাচে ৩১ রানে হেরে বসে ভারত। সমালোচকরা তোপ দেগে বলেন, ধোনির মাঝে ম্যাচ জেতার চেষ্টার মতো কোনো প্রদর্শনীই ছিল না। ওই ম্যাচেই ব্যাটিংয়ের সময় আঙুলের চোটে পড়েন তিনি। লালার সঙ্গে মুখ দিয়ে রক্ত ঝরার দৃশ্যও ক্যামেরাবন্দী হয়।

আঙুলে চিড় ধরার সে ইনজুরির কথা গোপন রেখেই ব্যাটিং চালিয়ে যান ধোনি। নিজের সেরা ব্যাটিংটা করতে পারেননি যন্ত্রণাকাতর সময়ে। যেটা নিয়ে পরে পড়তে হয় সমালোচনার মুখে। ভারত দলে তার ভূমিকা, প্রয়োজনীয়তার কথা ভেবেই চোট-প্রসঙ্গ গোপন রেখেছিলেন। চাননি এটা নিয়ে বিস্তর কথা হোক। দলের মনোযোগ সরে যাক অন্যদিকে!

বিশ্বকাপ পেরিয়ে গেছে অনেকদিন। কোহলিরা ব্যস্ত ওয়েস্ট ইন্ডিজে পূর্ণাঙ্গ সিরিজে। এতদিন পর অন্য একটি কারণও সামনে আসছে ধোনির সেই চোট-গোপনীয়তা প্রসঙ্গে। কী সেটা? ধোনি চাননি এই চোটের কথা চাউর হয়ে ভারত আর্মির জন্য ভূমিকা রাখার তার যে পূর্ব পরিকল্পনা, সেটি ভেস্তে যাক। কারণ কোনো আঘাতের বিষয় থাকলে তাকে সময়মতো দায়িত্বে নিয়োগে সম্মতি নাও জানানো হতে পারে।

ধোনি তাই আঙুলের চোটের কথা গোপন রাখেন। এমনকি ডাক্তারের পরামর্শে স্ক্যানও করাননি সেসময়। যাতে চোট নিয়ে কোনো অফিসিয়াল ঘোষণা দিতে না হয়। যা তাকে আর্মি ট্রেনিংয়ে যোগদানে ডিসকোয়ালিফাই প্রমাণ করতে পারত। ধোনি পরে সেরে উঠেছেন। বিশ্বকাপের পর অবসরের গুঞ্জনকে পেছনে ঠেলে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে আছেন। তবে আপাতত দুমাসের ছুটি। এই দুমাস আর্মিতে কাটাবেন।

Bellow Post-Green View