চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘আরআরআর’-এ জুনিয়র এনটিআরের লুক নিয়ে বিতর্ক, ইতিহাস বিকৃতির অভিযোগ

Nagod
Bkash July

‘আরআরআর’ ছবিতে আদিবাসী নেতা কোমারাম ভীম চরিত্রে জুনিয়র এনটিআরকে দেখতে পাবেন দর্শকরা। ভক্তরা অপেক্ষায় ছিলেন এই চরিত্রে জুনিয়র এনটিআরের লুক দেখার জন্য। কিন্তু ২২ অক্টোবর সিনেমার ইন্ট্রো লুক টিজার প্রকাশ পাওয়ার পর থেকে শুরু হয়েছে সমালোচনা ও বিতর্ক।

Reneta June

এসএস রাজামৌলির ‘আরআরআর’-এ জুনিয়র এনটিআরকে দেখা গেছে মুসলিম বেশে। পাঞ্জাবী এবং টুপি পরা। চোখে সুরমা এবং মুখে দাড়িও আছে। কোমারাম ভীম চরিত্রে এনটিআরের এই পোশাক মানতে পারছেন না অনেকেই। কোমারাম ভীমের নাতি সোনে রাও আপত্তি জানিয়েছেন এবং ইতিহাস বিকৃতির অভিযোগ তুলেছেন। তিনি রাজামৌলিকে ছবি থেকে ওই অংশটি বাদ দেয়ার জন্য অনুরোধ করেছেন। সোশ্যাল মিডিয়াতেও এই লুক নিয়ে উঠেছে ঝড়।

এক ভিডিও বার্তায় সোনে রাও বলেন, ‘নির্মাতা এবং লেখকরা কি আমাদের সঙ্গে আলাপ করেছিল আমাদের হিরোর ব্যাপারে বিস্তারিত জানার জন্য? আমরা তাদের সাহায্য করতে পারতাম। ভীম লড়েছিলেন নিজের এলাকার জন্য, পানির জন্য এবং আদিবাসীদের অধিকার রক্ষার জন্য। তাকে সংখ্যালঘুর বেশে দেখানোটা ইতিহাস বিকৃতি ছাড়া আর কিছুই নয়।’

সোনে রাও জানান, কোমারাম ভীমকে কখনওই মুসলিম বেশে দেখা যায়নি। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা যেই হিরোকে দেবতার মতো সম্মান করি, তাকে ভুলভাবে উপস্থাপন করে আমাদের আঘাত করা হয়েছে।’

স্বাধীনতা পূর্ববর্তী ১৯২০ দশকের প্রেক্ষাপটে তৈরি ‘আরআরআর’ ছবিতে উঠে আসবে সংগ্রামী আল্লুরি সীতারাম রাজু এবং কোমারাম ভীমের জীবন। আল্লুরি সীতারাম রাজু চরিত্রে দেখা যাবে রাম চরণকে। আলিয়া ভাট, অজয় দেবগণকেও দেখা যাবে এই সিনেমায়।

তেলেগু ও তামিলের পাশাপাশি মালায়ালাম, হিন্দি, কন্নড়সহ বেশ কয়েকটি ভাষায় সিনেমাটি মুক্তি পাবে।

BSH
Bellow Post-Green View