চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আমেরিকার অভ্যন্তরে ধস নেমেছে: চীন

Nagod
Bkash July

কংগ্রেস ভবনের ক্যাপিটলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার পর আমেরিকার অভ্যন্তরে ধস নেমেছে বলে মন্তব্য করেছে চীন।

Reneta June

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের সম্পাদকীয়তে বলা হয়, ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটাল ভবনে হামলা দেশটির নেতৃত্বের চরম ব্যর্থতার পাশাপাশি আমেরিকার সমাজের গভীর বিভেদকে প্রতিফলিত করে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সংবাদপত্র পিপলস ডেইলির সাময়িকী গ্লোবাল টাইমসে এই হামলাকে আমেরিকার ‘অভ্যন্তরীণ পতনের’ চিহ্ন হিসেবেও বর্ণনা করেছে।

আরও বলা হয়, মার্কিন প্রশাসনের প্রতীক ক্যাপিটল হিলে অভূতপূর্ব হামলা মার্কিন সমাজের তীব্র বিভাজন এবং দেশটি যে নিজেদের সংকট মোকাবেলা করতে ব্যর্থ তার প্রমাণ’।

রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতৃত্বের চরম অবনতি হয়েছে, এমন রাজনীতিবিদের কাছে বিশৃঙ্খলা, সহিংসতাই পাওয়া যবে।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের স্বীকৃতি প্রক্রিয়ায় কংগ্রেসের যৌথ অধিবেশন চলার সময়ই কংগ্রেস ভবন ক্যাপিটলে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা তাণ্ডব চালায়। এই হামলায় নিহত চারজন নিহত হয়।

নিহতদের মধ্যে ট্রাম্পের এক নারী সমর্থক পুলিশের গুলিতে ঘটনাস্থলেই মারা গেছেন। আর অন্য তিনজন গুরুতর আহত হলে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পর মারা গেছেন।

এই ঘটনাকে আমেরিকার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ বলে বর্ণনা করেছেন মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি।

BSH
Bellow Post-Green View