চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবৃত্তি অনলাইনে ব্রততী’র সঙ্গে লা‌ইভ রোববার

অনন্য অসাধারণ এক প্রতিভার নাম ব্রততী বন্দোপাধ্যায়। যিনি একাধারে অনেকগুলো গুণের অধিকারী- আবৃত্তিকার, আবৃত্তি প্রশিক্ষণ, সংবাদ পাঠক, অভিনেত্রী, সংগঠক এবং লেখক। বাধ্য হয়ে নয় কবিতার প্রতি, আবৃত্তির প্রতি এক অসম্ভব ভালোবাসার জন্যই তিনি আজ অতি প্রিয় ব্রততী বন্দোপাধ্যায়।

বাবার হাত ধরে উত্তর কলকাতার এক হলে কাজী সব্যসাচী, প্রদীপ ঘোষের এক কবিতার আসরে তার পথচলা শুরু। সেখানে কাজী সব্যসাচীর পৃষ্ঠাজুড়ে দেওয়া বিশাল এক অটোগ্রাফ তার আবৃত্তির বড় অনুপ্রেরণা। আকাশবাণী, শিশুমহল, গল্প দাদুর আসর ঘটে তার কবিতার চর্চা এছাড়াও সুচিত্রা মিত্রের কাছে গানের প্রশিক্ষণ নিয়েছেন। তিনি দূরদর্শনের সংবাদ পাঠিকা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মাত্র ৫ থেকে ৬ জন মিলে কবিতার আসর তৈরি করেছিলেন সেই থেকে শুরু ‘কাব্যায়নের’ যাত্রা। এছাড়াও রয়েছে অধুনা, ব্রততী পরম্পরা। হাজারেরও বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিচ্ছেন যাদের বয়স ৫ থেকে ৭৫ বছর বয়স।

ব্রততী পরম্পরা বিশালাকারের বিস্তৃতি লাভ করেছে‌। বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে সেখানে। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি ব্রততী বন্দোপাধ্যায়ের এক অপার ভালোবাসার কারণেই ‘রবীন্দ্রনাথের সম্পর্কে জানো’ একটি ৪ মাসের কোর্সের আয়োজন করেছেন যেখানে রবীন্দ্রভারতী থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আসেন ক্লাস নিতে। এছাড়াও তিনি উপস্থাপনা, টিভি রেকর্ডিং, সংবাদ পাঠের জন্য চার মাসের একটি কোর্স এর যাত্রা শুরু করেন ২০১৮ সালের ৩১ শে আগস্ট।

বিজ্ঞাপন

ইলেকট্রনিক মিডিয়ায় সংবাদ উপস্থাপনা ও প্রযোজনার প্রাথমিক ধারণা দেওয়ার জন্য ১২ ই নভেম্বর ৩৬ জন শিক্ষার্থীকে সত্যজিৎ রায়ের ফিল্ম ও টেলিভিশন ইনস্টিটিউট এ নিয়ে যান।

তিনি বিভিন্ন ভাষা শেখার কোর্স চালু করেছেন আর ব্রততী পরম্পরাকে ছড়িয়ে দিয়েছেন সারাবিশ্বে। তিনি কোনো এক লেখকের কথা স্মরণ করে বলেছেন ‘শিল্প প্রতি মুহূর্তে একটা যুদ্ধ’।

তিনি বলেছেন শিল্পের মূল কথা হলো, ‘শিল্পের কাছে নতজানু হওয়া, একনিষ্ঠ হওয়া। যে ভালবেসে কবিতা পড়বে তার ভিতর শুদ্ধ হবে।’

এই গুণীকে নিয়ে আবৃত্তি অনলাইনের লাইভ কথা ও আবৃত্তির আয়োজন করা হয়েছে ৩১ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টায়।