চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবুধাবিতে বিশ্বের প্রাচীনতম প্রাকৃতিক মুক্তা

আবুধাবিতে আট হাজার বছরের পুরনো বিশ্বের প্রাচীনতম মুক্তার সন্ধান পেয়েছে বলে জানিয়েছেন স্থানীয় প্রত্নতাত্ত্বিকরা।

প্রত্নতাত্ত্বিকরা বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের রাজধানীতে মারওয়াহ নামক দ্বীপ খননের সময় একটি ঘরের মেঝেতে প্রাকৃতিক এই মুক্তার সন্ধান পেয়েছেন তারা। যা দেশটির প্রাচীনতম স্থাপত্যের অন্যতম নিদর্শন প্রমাণ করে।

দ্বীপটি খননকালে অসংখ্য ভেঙে পড়া নওলিথিক পাথরের কাঠামোর সমন্বয়ে তৈরি করা সিরামিক, শেল এবং পাথরের তৈরি জপমালা এবং চটকদার তীরচিহ্নও পাওয়া গেছে।

বিজ্ঞাপন

আবুধাবি সংস্কৃতি ও পর্যটন দপ্তর জানিয়েছে, যে স্তর থেকে মুক্তাগুলি পাওয়া গেছে তা খ্রিস্টপূর্ব ৫৮০০- ৫৬০০ বছেরের আগের। সংস্কৃতি ও পর্যটন দপ্তর প্রধান মোহাম্মদ আল-মুবারক বলেছেন, প্রাগৈতিহাসিক যুগ থেকেই যে আবুধাবিতে বিশ্বের প্রাচীনতম মুক্তার আবিষ্কার হয়েছিল। আমাদের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের গভীরে যে ঐতিহ্যের শিকড় ছিল তা জানান দিয়েছে এই প্রাচীনতম মুক্তা।

৩০ অক্টোবর আবুধাবির ‘মুক্তোলো’ প্রথমবারের মতো দেশটি দশ হাজার বছরের প্রচীন বিলাসবহূল প্রদর্শনীর উদ্বোধন করবে ল্যুভর আবুধাবির বিখ্যাত প্যারিস যাদুঘরে।

এমিরাত বিশেষজ্ঞরা মনে করেন, মুক্তাগুলি প্রাচীন ইরাকের অধিবাসীরা মেসোপটেমিয় যুগে সিরামিক এবং অন্যান্য সামগ্রী কেনাবেচা করার জন্য ব্যবহার হতো। তারা এগুলো গহনা হিসেবেও ব্যবহার করতেন।  তবে ১৯৩০ এর দশকে জাপানি সংস্কৃতিযুক্ত মুক্তার আবির্ভাবের কারণে এখানকার স্থানীয় বাণিজ্যে ধস পড়েছে।

শেয়ার করুন: