চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তারকাদের মধ্যে সেরা করদাতা যারা

চলতি বছরের সেরা করদাতার তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই তালিকায় দেখা গেছে বেশ কয়েকজন তারকা অভিনেতা ও শিল্পীর নাম।

অভিনেতা-অভিনেত্রী ও শিল্পীদের তালিকায় থাকা ৭ জনের মধ্যে শীর্ষে আছেন দেশসেরা নায়ক শাকিব খান। করদাতা অন্যান্যের মধ্যে আছেন ববিতা, তাহসান রহমান খান, আনিসুল ইসলাম হিরু, এসডি রুবেল ও মমতাজ।

বিজ্ঞাপন

এনবিআর সূত্রে জানা যায়, আগামী ১৪ নভেম্বর রাজধানীতে একটি অনুষ্ঠানের মাধ্যমে সেরা করদাতাদের হাতে কর কার্ড তুলে দেয়া হবে। গত অর্থবছরে আয়কর বিবরণী জমার ওপর ভিত্তি করে মূল্যায়ন করেছে এই তালিকা তৈরি করেছে (এনবিআর)।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্সকার্ড দেবে। এদের মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৪ জন, বাকিগুলো প্রতিষ্ঠান। সবার নামের তালিকা উল্লেখ করে (৫ নভেম্বর) গেজেট প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

ব্যক্তি পর্যায়ে ট্যাক্সকার্ড দিতে ‘বিশেষ শ্রেণি’ এবং ‘আয়ের উৎস বা পেশা’ নামের দুটি শ্রেণি করা হয়েছে। বিশেষ শ্রেণির মধ্যে রয়েছে সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যোদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী এবং তরুণ।

আয়ের উৎস বা পেশার মধ্যে রয়েছে ১৩টি শ্রেণি। এগুলো হচ্ছে ব্যবসায়ী, বেতনভোগী, ডাক্তার, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাবরক্ষক, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী (গায়ক-গায়িকা) এবং অন্যান্য। এছাড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে কোম্পানি পর্যায়ে ট্যাক্সকার্ড পাচ্ছে ৫৭টি কোম্পানি।

Bellow Post-Green View