চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবারও সংলাপে বসবেন ট্রাম্প-কিম

নর্থ কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে ফ্রেব্রুয়ারির শেষ নাগাদ আরও একবার সংলাপে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিম জং উনের ‘ডান হাত’ খ্যাত কিম ইয়ং চোলের সঙ্গে হোয়াইট হাউজে সাক্ষাতের পর দ্বিতীয় দফা সংলাপের ঘোষণা দিলেন তিনি। ট্রাম্পকে কিম জং উনের পক্ষ থেকে একটি চিঠিও পৌঁছে দেন কিম ইয়ং চোল।

বিজ্ঞাপন

আনুষ্ঠানিক ঘোষণা না এলেও ধারণা করা হচ্ছে, এবারের সংলাপ হবে ভিয়েতনামে।

গত জুনে সিঙ্গাপুরে দুই নেতার মধ্যে প্রথমবারের মতো ঐতিহাসিক এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে কোরীয় উপদ্বীপ অঞ্চলকে পারমাণবিক অস্ত্র মুক্ত করার ব্যাপারে ট্রাম্প-কিম একমত হলেও এরপর আর পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে খুব একটা অগ্রগতি হয়নি। বরং এরপর আরও কয়েক দফা উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে দু’পক্ষের মধ্যে।

গত সেপ্টেম্বরেও দ্বিতীয় বৈঠকের আহ্বান জানিয়ে ডোনাল্ড ট্রাম্পকে চিঠি পাঠিয়েছেন কিম জং উন। কিন্তু তারপর বিষয়টি তখন খুব বেশিদূর এগোয়নি।

বিজ্ঞাপন

কিম ইয়ং চোলের এবারের ওয়াশিংটন সফরকে গত বহু মাসের মধ্যে নর্থ কোরিয়ার সঙ্গে ‘পারমাণবিক কূটনীতি’র প্রথম ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, নর্থ কোরীয় নেতার চিঠিতে ঠিক কী লেখা ছিল তা এখনো জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, সেখানে পরবর্তী সংলাপ আয়োজনে প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, দ্বিতীয় দফা আলোচনার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন তিনি।

Bellow Post-Green View