চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবারও ভয়াবহ রূপে করোনা, একদিনে আক্রান্ত ৫ লাখ ৪২ হাজার

গত ২৪ ঘণ্টায় বিশ্বে পুনরায় রেকর্ড সংখ্যক করোনা আক্রান্ত ও মৃত্যু হয়েছে।  ৫ লাখ ৪২ হাজার ৩৯০ জন আক্রান্তের সঙ্গে মৃত্যু হয়েছে ৯ হাজার ১৯০ জন। আর নির্বাচনী আবহে থাকা যুক্তরাষ্ট্রে মারাত্মক আকার ধারণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার বলছে, দেশটিতে গত একদিনেই ১ লাখ ৩৫ হাজার ৫৭৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছে ১ হাজার ৩৪৫ জন।

বিজ্ঞাপন

এ নিয়ে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়াল-১ কোটি ৫ লাখ ৫৯ হাজার ১৮৪ জন এবং মোট মারা গেছে ২ লাখ ৪৫ হাজার ৭৯৯ জন।

করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্র শীর্ষে অবস্থান করছে।  এরপরই রয়েছে ভারত, ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া প্রভৃতি দেশ। 

বিজ্ঞাপন

গত ৬ নভেম্বর করোনা আক্রান্ত ও মৃতের বিশ্ব রেকর্ড হয়।  সে সংখ্যা ছিলো ৬ লাখ ১৭ হাজার ৩৮৩ জন এবং একদিনে প্রাণ হারিয়েছিলো ৯ হাজার ৮২ জন। কিন্তু ১০ নভেম্বর আক্রান্ত ও মৃতের সংখ্যা সেসব ছাড়িয়ে যায়।

এর মধ্যে ইউরোপে আক্রান্ত ও মৃতের সংখ্যা হচ্ছে-২ লাখ ৩৪ হাজার ৯২০ জন ও ৪ হাজার ৮৬৩ জন।

বুধবার সকাল পর্যন্ত সারাবিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ৫ কোটি ১৮ লাখ ৩ হাজার ৬৩১ জন।  মোট মৃত্যু হয়েছে ১২ লাখ ৭৯ হাজার ১৬৩ জন।  এরই মধ্যে  সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৬৩ লাখ ৯১ হাজার ৪৩১ জন।

গত কিছুদিন আগেও সারাবিশ্বে মৃতের হার ছিলো ১ শতাংশ। কিন্তু সম্প্রতি শীতের প্রকোপ শুরু হওয়ায় সেটা বেড়ে ৩ শতাংশে পৌঁছেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে বিশ্ববাসীকে নতুন  আরেক মহামারীর জন্য প্রস্তুতি গ্রহণ করার পরামর্শ দিয়েছে।