চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবারও একদিনে সর্বোচ্চ মৃত্যু এবং শনাক্ত যুক্তরাষ্ট্রে

আবারও করোনাভাইরাসে শনাক্ত এবং মৃত্যুতে বিশ্বের দেশগুলোর মধ্যে সবার ওপরে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ২৩ হাজারের ৪৬ জন এবং মৃত্যু হয়েছে ৮১৪ জন।

পরিসংখ্যান বলছে, কয়েক সপ্তাহের ব্যবধানে শনাক্ত বেড়েছে ৪১ শতাংশের বেশি। একই সময় মৃত্যু কমলেও আবার বাড়ছে মৃত্যু এবং আক্রান্তের হার।

গত সাড়ে ছয় মাস আগে যুক্তরাষ্ট্রে করোনা কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও এখন পরিস্থিতি জটিল হচ্ছে।

নতুন শনাক্তদের মিলিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ২১ লাখ ১৬ হাজার ৩১ জনের। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ৭৯ হাজার ৭৯৬ জন। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ২০ লাখ ৩৩ হাজার ৬৪ জন।

বিজ্ঞাপন

তবে ৮ সেপ্টম্বরে দেশটিতে মৃত্যু ১ হাজার ৮৫৯ থাকলেও তিনদিনের ব্যবধানে কমে ১ হাজার ২ জনের রেকর্ড করা হয়েছিল, এমনকি ১২ সেপ্টম্বর ৬১৬ জনের মৃত্যু হয়েছিল। কিন্তু আবারও মৃত্যু আট শতাধিক ছাড়িয়ে গেছে।

মূলত আগস্টের শুরু থেকেই যুক্তরাষ্ট্রে সংক্রমণ লাফিয়ে বাড়তে শুরু করেছে। ১ আগস্ট আক্রান্ত হয়েছিলেন ৮০ হাজার ৫৩৭ জন। ১ সপ্তাহের মধ্যে তা বেড়ে দাঁড়ায় ১ লাখ ৩৬ হাজারেরও বেশি। এরপর থেকে আর দৈনিক সংক্রমণ ১ লাখের নিচে নামেনি।

এই দফায় সংক্রমণ টিকা না নেওয়া মানুষের মধ্যে দ্রুত ছড়াচ্ছে। বিশেষ করে দেশটির দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে। সেখানকার হাসপাতালগুলোতে বেড সংকট দেখা দিয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন, মার্কিন নাগরিকরা যদি টিকা না নেন, তাহলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর পরিচালক রচেল ওয়ালেনস্কি বলেন, আমাদের মডেল অনুসারে যদি মানুষ টিকা না নেন; তাহলে প্রতিদিনই লক্ষাধিক আক্রান্ত শনাক্ত হতে পারে।

 

বিজ্ঞাপন