চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আবহাওয়া অধিদপ্তর ও রেড ক্রিসেন্ট সোসাইটি’র সমঝোতা স্মারক স্বাক্ষর

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং রেডক্রিসেন্ট সোসাইটির মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওস্থ আবহাওয়া অধিদপ্তরে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামালের উপস্থিতিতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পক্ষে পরিচালক সামছুদ্দিন আহমেদ এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষে মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আবহাওয়া পূর্বাভাসের উপর নির্ভর করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক পরিচালিত কার্যক্রমের পরিধি বৃদ্ধিকরণ ও বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রিত বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ সরকারের সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ফলে উভয় প্রতিষ্ঠানের পারস্পরিক সহযোগিতা কার্যক্রম, প্রাকৃতিক দুর্যোগে সংঘটিত জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে এনে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে এবং উভয় সংস্থার তুলনামূলক সুবিধা যোগানের মাধ্যমে উচ্চ গুণগত মানসম্পন্ন টেকসই উন্নয়নে অবদান রাখবে।

এছাড়াও, বাংলাদেশে পূর্বাভাস ভিত্তিক আগাম কার্যক্রম/অর্থায়ন (এফএ/এফ) উদ্যোগ কার্যক্রম শক্তিশালীকরণে প্রতিষ্ঠানদ্বয়ের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠা হবে। বাংলাদেশ সরকারের একটি সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের ঘূর্ণিঝড় ও বন্যা প্রবণ অঞ্চলে পূর্বাভাস ভিত্তিক অর্থায়ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

বিজ্ঞাপন