চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে মেহেরপুর মডেল খামারবাড়ি

“আমার বাড়ি, আমার খামার” এই স্লোগানকে বাস্তবে রুপ দিয়ে মেহেরপুর খামারবাড়ির পরিত্যক্ত জায়গায় মডেল তৈরি করে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে মেহেরপুর মডেল খামারবাড়ি।

আর্ন্তজাতিক স্বীকৃতি হিসেবে আগামী সপ্তাহে ব্যাংককে অনুষ্ঠিতব্য ষষ্ঠ আন্তর্জাতিক কৃষি কনফারেন্স-এ উপস্থাপিত হচ্ছে মেহেরপুর মডেল খামারবাড়ি।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয় ও সমবায় বিভাগের নিয়ন্ত্রণে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এবং জনপ্রশাসনের যৌথ উদ্যোগে “আমার বাড়ি, আমার খামার” মেগা প্রকল্পের আওতায় গত ডিসেম্বর মাসে বর্তমান উপ-পরিচালক ড. আক্তারুজ্জামান মেহেরপুর খামারবাড়ি চত্ত্বরের পরিত্যক্ত জায়গায় শুরু করেন মডেল খামার। “পুবে হাঁস, পশ্চিমে বাঁশ, উত্তরে নলা, দক্ষিণে কলা” খনার এমন প্রবাদকে সামনে রেখে গঠন করা হয়েছে মেহেরপুর মডেল খামার। তৈরি করা হয়েছে কৃষি উন্নয়নের বিভিন্ন প্রযুক্তির সমন্বয়ে ছাদকৃষি, ওয়াল কৃষি, মৎস্য চাষ, পশুপালনসহ বিভিন্ন মডেল।

বিজ্ঞাপন

বর্তমানে এই মডেল খামারটি চাষীদের কাছে অনুকরণীয় হয়ে উঠেছে। এই মডেলে খামারবাড়ি তৈরী করতে চাষী পর্যায়ে উদ্বুদ্ধ করছেন মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা।

যিনি বাস্তবায়ন করেছেন এই খামারটি তিনি মনে করেন এই মডেল যদি সারা বাংলাদেশের কৃষি খামারগুলোতে তৈরী করা যায় তবে বাংলাদেশ হয়ে উঠবে একটি খামারবাড়ি। এই খামারবাড়ির মডেল উপস্থাপনার জন্য তিনি এখন ব্যাংককে।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

Bellow Post-Green View