চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আনোয়ার হোসেন স্মরণে ১৩ ডিসেম্বর চলচ্চিত্র প্রদর্শনী

প্রখ্যাত আলোকচিত্রী আনোয়ার হোসেন স্মরণে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম একটি চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। ১৩ ডিসেম্বর, বৃহস্পতিবার আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় অবস্থিত বাংলাদেশ চলচ্চিত্র কেন্দ্রে বিকাল ৪টা থেকে শুরু হবে এই চলচ্চিত্র প্রদর্শনী।

চলচ্চিত্র প্রদর্শনী দেখানো হবে বাংলাদেশের প্রথম সরকারী অনুদানপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য ছবি ‘সূর্য দীঘল বাড়ি’ এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘চাকা।’ প্রদর্শনীতে আনোয়ার হোসেন কে নিয়ে স্মৃতিচারণ করবেন মসিহউদ্দিন শাকের, মোরশেদুল ইসলাম এবং আশীষ খন্দকার।

বিজ্ঞাপন

ফটোগ্রাফার হিসেবে খ্যাতি থাকলেও ‘সূর্য দীঘল বাড়ী’র মধ্য দিয়ে সিনেমাটোগ্রাফার হিসেবেও নিজের মেধার পরিচয় দেন আনোয়ার হোসেন। শেখ নেয়ামত আলী ও মসিহউদ্দিন শাকেরের যৌথ পরিচালনায় এই ছবিটি তৎকালীন সময়ে চলচ্চিত্র অঙ্গনে বেশ সাড়া ফেলে। এই ছবির জন্যই আনোয়ার হোসেন প্রথমবার শ্রেষ্ঠ চিত্রগ্রাহক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

বাংলাদেশে এ যাবত যে চলচ্চিত্রগুলো স্মরণীয় হয়ে আছে তার সিংহভাগ ছিল আনোয়ার হোসেনের চিত্রগ্রহণ। এরমধ্যে ‘সূর্য দীঘল বাড়ী’,‘এমিলের গোয়েন্দা বাহিনী’,‘পুরস্কার’, ‘অন্য জীবন’, ‘দহন’, ‘হুলিয়া’, ‘চাকা’, ‘চিত্রানদীর পাড়ে’,‘লালসালু’, ‘লালন’ এবং ‘শ্যামল ছায়া ‘ অন্যতম।

১ ডিসেম্বর শনিবার সকালে রাজধানীর একটি হোটেল কক্ষে মৃত্যু হয় আনোয়ার হোসেনের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

Bellow Post-Green View