চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আট ব্যক্তি ও প্রতিষ্ঠান পেল স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই কৃষি পদক

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কৃষিক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে আট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রদান করা হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই কৃষি পদক। এছাড়া বরেণ্য উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজকে দেয়া হয়েছে আজীবন সম্মাননা।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে বসে পুরস্কারের পঞ্চম আসর। এতে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়।

বিজ্ঞাপন

পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন সেরা কৃষক পুরুষ বিভাগে চাপাইনবাবগঞ্জের মতিউর রহমান, সেরা কৃষক নারী ঢাকার সাভারের রাজিয়া সুলতানা, পরিবর্তনের নায়ক চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ, সেরা কৃষি প্রতিষ্ঠান (কৃষি গবেষণা উদ্ভাবন ও প্রযুক্তি) বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউট, সেরা কৃষি প্রতিষ্ঠান (কৃষি সহায়তা ও বাস্তবায়ন) গ্রামীণ জন উন্নয়ন সংস্থা, সেরা কৃষি রপ্তানিকারক লালতীর এবং জুরি স্পেশাল প্রাণ অ্যাগ্রো লিমিটেড। 

প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. রাজ্জাক পুরস্কারপ্রাপ্তদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে বলেন, কৃষিক্ষেত্রে আজকের বহুমুখী সাফল্যের পেছনে দেশের কৃষকদের অনেক বড় অবদান। কৃষি বিষয়ক প্রতিষ্ঠানগুলোও রেখেছে অনন্য অবদান। গত এক দশকে দেশের কৃষি ও খাদ্য উৎপাদন পরিস্থিতির বড় ধরণের পরিবর্তন হয়েছে। আমাদের দেশের গ্রামীণ জনগোষ্ঠী একসময় না খেয়ে থেকেছে, অনেক কষ্ট করেছে। সেই দিন পাল্টে গেছে। এখন দেশের কোনো মানুষ না খেয়ে থাকে না।

বিজ্ঞাপন

ড. রাজ্জাক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু যেমন কৃষির প্রতি সংবেদনশীল ছিলেন, আজকের প্রধানমন্ত্রীও কৃষি ও কৃষকের প্রতি একই রকম সংবেদনশীল। দেশের গ্রামীণ জনগোষ্ঠীর অর্থনৈতিক পরিবর্তনটি প্রধানমন্ত্রী কাছ থেকে প্রত্যক্ষ করছেন। দারিদ্র নির্মূলে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখতে পারে কৃষি।

মন্ত্রী বলেন, কৃষির যেকোন প্রকল্পে, যেকোন উদ্যোগে প্রধানমন্ত্রী সবচেয়ে আন্তরিক। তিনি কৃষি ও এর উপখাতগুলোর যেকোনো চাহিদা পূরণে বদ্ধ পরিকর।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে অল্পদিনেই সংসদ টেলিভিশনটি আংশিক কৃষিটিভি হিসেবে কাজ শুরু করতে যাচ্ছে। 

বর্ণাঢ্য কৃষি পদক প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক আব্দুর রশীদ মজুমদার, জহিরউদ্দিন মাহমুদ মামুন, স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডের প্রকল্প পরিচালক শহিদুল আলম সাচ্চুসহ দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Bellow Post-Green View