চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আজ শপথ নিচ্ছেন জয়ললিতা

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে আজ শপথ নিচ্ছেন জয়রাম জয়ললিতা। সকাল ১১টায় মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী প্রেক্ষাগৃহে ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। তার সঙ্গে এদিন ২৮ জন মন্ত্রীও শপথ নেবেন।

শুক্রবার সকালে ভারতের তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে দলের বৈঠক হয়। সেখানেই তার দল এআইএডিএমকে তাকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করে। বৈঠকে জয়ললিতা উপস্থিত না থাকলেও দলের একশ’ ৫০ সদস্যর মধ্যে একশ’ ৪৪ জনই উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

আয় বহিভূর্ত দুর্নীতির মামলায় ২০১৪ সালের সেপ্টেম্বরে জয়ললিতাকে দোষী সাবস্ত করে ৪ বছরের জেল দিয়েছিলো ব্যাঙ্গালুরুর আদালত। তবে ১১ মে সব অভিযোগ খারিজ করে তাকে বেকসুর খালাস দিয়েছেন কর্নাটক হাইকোর্ট। ওই আদেশের পর তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে ফেরার সব বাধা দূর হয়ে যায়। রাজনীতিতে আম্মা খ্যাত জয়ললিতার সঙ্গে হাইকোর্ট অভিযুক্ত আরও চারজনকেও খালাস দেন।

১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রী থাকাকালে আয় বহির্ভূত দুর্নীতি মামলায় জয়ললিতাকে ৪ বছরের জেল দেন আদালত। সেই সঙ্গে তাকে ১০০ কোটি রুপি জরিমানা করা হয়। প্রথম রায়ের পর তিন সপ্তাহ কারাগারে ছিলেন তিনি। পরে হাইকোর্টের রায় হলে জামিন পান।

সাজা হওয়ার পর মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে হয় জয়ললিতাকে। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, আয়কর বিভাগকে ৬৬ কোটি টাকার হিসেব তিনি দিতে পারেননি। তার বাড়িতে তল্লাশি চালিয়ে নগদ টাকা ছাড়াও ২৮ কিলোগ্রাম সোনা, ৮শ’ ৮০ কিলোগ্রাম রুপা, ১০ হাজার শাড়ি, ৭৫০ জোড়া জুতো, ৯১টি বিদেশী ঘড়ি উদ্ধার করে আয়কর বিভাগ।