চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আজ রাষ্ট্রীয় শোক দিবস

নেপালের কাঠমান্ডুতে ইউএস বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের স্মরণে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করছে দেশ।

এদিন সারাদেশে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। পরের দিন শুক্রবার মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডাসহ দেশের সব ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও বিশেষ প্রার্থনা করা হবে।

বুধবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত উড়োজাহাজ দুর্ঘটনায় হতাহতের পর্যালোচনা ও করণীয় নির্ধারণে এক বৈঠকে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত সাংবাদিক আহমেদ ফয়সাল স্মরণে বৃহস্পতিবার একদিনের কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ)।

কর্মসূচির মধ্যে রয়েছে: কালো ব্যাজ ধারণ ও শোক র‌্যালী। শোক র‌্যালীটি সাড়ে ১১টায় ডিআরইউ চত্তর থেকে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হবে।

সোমবার কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ২৮ বাংলাদেশিসহ ৫১ যাত্রী নিহত হন। আহতরা নেপালের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

উড়োজাহাজটিতে থাকা ৬৭ যাত্রীর মধ্যে ৩২ জন বাংলাদেশি, ৩৩ জন নেপালি, একজন মালদ্বীপের এবং একজন চীনের নাগরিক। এছাড়াও ৪ জন ক্রু ছিলেন বলে জানিয়েছে ইউএস বাংলা কর্তৃপক্ষ।

দুর্ঘটনায় প্রথমেই মৃত্যু হয় ওই ফ্লাইটের সহকারি পাইলট এবং ইউএস বাংলার প্রথম নারী পাইলট প্রিথুলা রশিদের। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় পাইলট ক্যাপ্টেন আবিদকে। পরের দিন সকালে চিকিৎসাধীন অবস্থায় ক্যাপ্টেন আবিদও মারা যান