চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আজ রাতেই চাঁদে অবতরণের গৌরব অর্জন করবে ভারত

অবশেষে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে চলেছে ভারতবাসী। সবকিছু ঠিক থাকলে শুক্রবার মধ্যরাতেই চাঁদের মাটি স্পর্শ করবে ভারতের মহাকাশ যান চন্দ্রযান-২। এরমধ্য দিয়ে চতুর্থ দেশ হিসেবে চাঁদে যাওয়ার গৌরব অর্জন করবে ভারত।

আনন্দঘন এই মুহূর্তের জন্য পুরো ভারতবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও পিছিয়ে নেই এক্ষেত্রে। শিশুদের নিয়ে ঐতিহাসিক এই মুহূর্ত উপভোগ করবেন তিনি।

বিজ্ঞাপন

এনডিটিভি জানায়, শুক্রবার দিবাগত রাত দেড়টা থেকে আড়াইটার মধ্যে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে এই মহাকাশ যানের। চন্দ্রযান-২ সফলভাবে অবতরণ করতে পারলে চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি পৌঁছানোর ইতিহাস গড়বে ভারত।

বিজ্ঞাপন

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, ইতোমধ্যে চাঁদে অবতরণকারী যান বিক্রম মূল মহাকাশ যান থেকে নিজেকে পৃথক করে নিয়ে চাঁদের চারপাশে প্রদক্ষিণ করছে। আশা করা হচ্ছে চাঁদের থেকে দূরত্ব কমিয়ে আড়াইটার মধ্যে বিক্রম চাঁদের মাটি ছুঁতে পারবে।

ইসরো আরও জানায়, সফলভাবে অবতরণ কনরতে পারলে রোভার ‘প্রজ্ঞান’ ভোর সাড়ে পাঁচটা থেকে সাড়ে ছয়টার মধ্যে চাঁদের ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে। এবং চাঁদের উৎস সম্বন্ধে বিশদ বিবরণ, উপগ্রহে পানির উপস্থিতিসহ বিভিন্ন বিষয়ের ওপর ছবি তুলে পরীক্ষা-নিরীক্ষা শুরু করবে।

এই ইতিহাসের সাক্ষী থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সারা দেশের প্রায় ৭০ জন ছাত্র একসঙ্গে সেই ঐতিহাসিক মুহূর্তের সঙ্গী হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে।

ইসরোর অনলাইন কুইজ প্রতিযোগিতায় প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে বেছে নেওয়া হয়েছে সেরা দুই স্কোরারকে। তারা সবাই বেঙ্গালুরুতে ইসরোর কেন্দ্র থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে চন্দ্রযান-২ এর চন্দ্রাবতরণের সাক্ষী হবে।

Bellow Post-Green View