চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আজ থেকে বিদেশিদের ওমরার আবেদন শুরু

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ দেড় বছর পর বিদেশিদের ওমরা পালনের সুযোগ দিতে যাচ্ছে সৌদি সরকার।

আজ সোমবার হিজরী নতুন বছর ১৪৪৩’র পহেলা মহরম থেকে শুরু হয়েছে বিদেশি নাগরিকদের কাছ থেকে ওমরা হজের আবেদন গ্রহণ।
বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সৌদি সরকারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ এবং সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ সংবাদ জানা গেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী  সোমবার থেকে প্রতিদিন ৬০ হাজার জনকে ওমরাহ করার অনুমতি দেয়া হবে । এতে প্রতি মাসে ২ মিলিয়ন হজযাত্রীকে ওমরা করার সুযোগ পাবে বলে জানা গেছে ।

বিজ্ঞাপন

এবছর ওমরাহ হজযাত্রীর উপর কোন নির্দিষ্ট ক্যাপ নেই , কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকাদান বাধ্যতামূলক , সৌদি সরকারের বিশেষায়িত অ্যাপস রাউধা, এতে মারনা এবং তাওয়াককালনার মাধ্যমে ওমরা পালনের পারমিট, কাবা ঘরে নামাজ পড়া, মদিনা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা শরীফসহ ইসলামের নিদর্শন সমূহ পরিদর্শন বা জিয়ারত করতে এই অ্যাপস এর মাধ্যমে পারমিশন নিতে হব। তবে ১৮ বছর কম বয়সী শিশুদের পবিত্র কাবা শরীফ ও মসজিদে নববীতে প্রবেশের অনুমতি নেই।
সৌদি সরকারের ঘোষণা অনুযায়ী কেবল সৌদি আরবে বসবাসকারী টিকা প্রাপ্ত এবং বিদেশি বিদেশ অতিথিরা ২টি টিকা গ্রহণ করলে ওমরা পালন করার সুযোগ পাবেন।
সৌদি সরকারের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল ফাত্তাহ বিন সুলাইমান মসাদের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে, যে কোন বিদেশী হজ ও উমরা যাত্রীকে সৌদি স্বীকৃত টিকা নিতে হলে সৌদি সরকারের অনুমোদিত এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। টিকা গ্রহণকারী তীর্থযাত্রীদেরকে কোয়ারেন্টাইন এ যেতে হবে না। মহামারির কারণে  আকাশ পথ বন্ধ থাকায় দীর্ঘদিন যাবৎ ওমরা করার সুযোগ পাচ্ছিল না বিদেশীরা। এবছর সুষ্ঠুভাবে হজ সম্পন্ন হওয়া এবং সৌদি আরবে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব অনেকটা কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।
তবে যেসব দেশে করোনাভাইরাস এর প্রাদুর্ভাব ঊর্ধ্বমুখী এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত স্বাস্থ্যবিধি অনুসরণ করছে না সেসব দেশগুলো থেকে কোন ওমরা যাত্রী আসতে পারবে না বলে জানা গেছে । সংশ্লিষ্ট দেশগুলো থেকে ওমরা পালন করতে হলে তৃতীয় কোন দেশ থেকে ১৪ দিন কোয়ারেন্টাইন থেকে ওমরা পালন করার জন্য সৌদি আরবে প্রবেশ করতে হবে বলে বলা হয়েছে।

বিজ্ঞাপন