চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আগামী সেপ্টেম্বর পর্যন্ত হোম অফিসের সিদ্ধান্ত গুগলের

দীর্ঘমেয়াদে কর্মীদের কাজের নানান সুযোগ করে দিতে আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত হোম অফিসের সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট গুগল।

সোমবার নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির প্রধান সুন্দার পিচাই বলেছেন, ‘হাইব্রিড মডেল নিয়ে কাজ করছে গুগল। অফিস নতুন করে সাজানো এবং বাসা থেকে কাজের আরও দীর্ঘ মেয়াদী পরিকল্পনাও করছে প্রতিষ্ঠানটি।’

‘‘সপ্তাহে কাজের নমনীয়তা এবং কাজের পরিবেশ বাড়ানোর জন্য প্রতিষ্ঠানটি এখনই এই সিদ্ধান্তটি গুগলের সকলকর্মীর কাছে ইমেইলে জানিয়ে দিয়েছে।’’

পিচাই আরও বলেন,পরিকল্পনার অংশ হিসাবে গুগলের কর্মীরা সপ্তাহে কমপক্ষে তিন দিন অফিসে এসে কাজ করার সিদ্ধান্ত দিয়েছে এবং অন্যদিনগুলো বাড়ি থেকে কাজ করার কথা বলেছে।

বিজ্ঞাপন

আমরা ধারণা করছি কাজের পরিবেশ যদি নমনীয় করে দেওয়া যায় তাহলে কর্মীদের কাজের প্রতি মনোযোগ এবং বেশি উত্পাদনশীলতা, সহযোগিতা এবং মঙ্গল সাধনের দিকে নিয়ে যাবে।

গ্রীষ্মের শুরুতেই কর্মীদের জন্য ২০২১ সালের জুলাই পর্যন্ত বাসা থেকে কাজ করার সুযোগ দেওয়ার কথা জানিয়েছিল গুগল। সেটা এখন সেপ্টেম্বর পর্যন্ত বাড়তে পারে বলে সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। 

বাসা থেকে কাজের ক্ষেত্রে একই ধরনের সময়সীমা দিয়েছে ফেসবুকও। আর কর্মীদেরকে সারাজীবন বাসা থেকে কাজের সুযোগ দিচ্ছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

জরিপে ১০ শতাংশ কর্মী জানিয়েছেন, ভবিষ্যতে আর কখনোই অফিসে বসে কাজ করতে চান না। মে মাসে এই কর্মীদের সংখ্যা ছিলো ২০ শতাংশ। ১৫ শতাংশ কর্মী জানিয়েছেন, নির্দিষ্ট ইভেন্টেই শুধু অফিসে আসতে চান।

জরিপে আরও দেখা গেছে, সহকর্মীদের সঙ্গে মুখোমুখি আলাপ, সামাজিকতা বাড়ানো এবং একত্রে কাজ করার আরও ভালো সুযোগের কারণেই অফিসে ফিরতে চান কর্মীরা।