চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আগামী বছরের শুরুতেই করোনা ভ্যাকসিন নিয়ে আসছে জার্মানি

বিশ্বব্যাপী প্রায় আট লাখের মতো মানুষের জীবননাশকারী ও বিশ্বব্যাপী অর্থনীতিতে ধ্বংসাত্মক ক্ষতিকর মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিন আগামী বছরের শুরুতেই আসতে পারে বলে জানিয়েছেন জার্মানির ভ্যাকসিনেস রেগুলেটরের প্রধান ক্লাউস সিচুটেক।

পল এহরলিচ ইনস্টিটিউটের প্রধান ক্লাউস সিচুটেক দেশটির এক পত্রিকাকে জানান, করোনার ভ্যাকসিনের প্রথম এবং দ্বিতীয় ধাপের পরীক্ষার তথ্য থেকে দেখা গেছে যে কিছু ভ্যাকসিন করোনভাইরাসটির বিরুদ্ধে প্রতিরোধের প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

বিজ্ঞাপন

‘তৃতীয় পর্যায়ের পরীক্ষার তথ্যগুলি যদি দেখায় যে ভ্যাকসিনগুলি কার্যকর এবং নিরাপদ, তবে প্রথম ভ্যাকসিন বছরের শুরুর দিকে অনুমোদিত হতে পারে, তবে সেক্ষেত্রে কিছু শর্ত যুক্ত থাকবে।’

বিজ্ঞাপন

ওষুধ প্রস্তুতকারিদের আশ্বাসের ভিত্তিতে ক্লাউস সিচুটেক বলেন, টিকা সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক নির্ধারিত অগ্রাধিকার নীতি অনুসারে জার্মানির লোকদের জন্য প্রথম টিকা পাওয়া যাবে।

বিশ্বজুড়ে অর্ধ ডজনেরও বেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হাজার হাজার অংশগ্রহণকারী উপর করোনা প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করছে। বেশিরভাগ প্রতিষ্ঠান তাদের কোভিড -১৯ ভ্যাকসিনগুলি কার্যকর ও নিরাপদ কি না তা এই বছরের শেষের দিকে জানতে পারবে।

জার্মানিতে সাম্প্রতিক সপ্তাহগুলিতে করোনা সংক্রমণের সংখ্যা বেড়েছে এবং বুধবার সংক্রামক রোগগুলির জন্য রবার্ট কোচ ইনস্টিটিউট (আরকেআই) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আক্রান্তের সংখ্যা ১,৫১০ থেকে বেড়ে ২,২৬,৯১৪ জন হয়েছে।