চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আওয়ামী লীগের মুখোমুখি শরিক দলগুলো

গ্যাসের মূল্য বৃদ্ধি

গ্যাসের মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে আওয়ামী লীগের বিরুদ্ধে অবস্থান নিয়েছে ১৪ দলীয় জোটের শরিক দলগুলো। তাদের পক্ষ থেকে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানানোর পর ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলছেন, গ্যা‌সের মূল্য বৃ‌দ্ধি যৌক্তিক। 

গত রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আবাসিকে এক চুলার গ্যাসের দাম ৭৫০ থেকে বাড়িয়ে ৯২৫ টাকা এবং দুই চুলার গ্যাসের দাম ৮০০ থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা করার ঘোষণা দেয়। যা ১ জুলাই থেকেই কার্যকর করা হয়েছে। আবাসিকের গ্যাসে দাম ছাড়াও সিএনজিসহ অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দামও বাড়ানো হয়।

বিজ্ঞাপন

এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ভোক্তারা। দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ৭ জুলাই অর্ধদিবস হরতাল আহ্বান করেছে বাম রাজনৈতিক দলগুলো। প্রতিবাদ জানিয়েছে অন্য রাজনৈতিক দলগুলো।

অবাক করা ঘটনা হলো, মঙ্গলবার রাজধানীতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ১৪ দলীয় জোটের বৈঠকে গ্যাসের মূল্য বৃদ্ধি সহনীয় পর্যায়ে রাখতে আহ্বান জানান খোদ দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

তিনি বলেন: আওয়ামী লীগ সরকার জনগণের সরকার, জনবান্ধন সরকার। আমরা চেষ্টা করেছি শেখ হাসিনার নেতৃত্বে জনগণের যে কোনো ন্যায দাবিকে পূরণ করতে। বাজেট পাশের পর গ্যাসের মূল্যবৃদ্ধি বিষয়টি পুনর্বিবেচনা রাখবে সরকার। গ্যাসের দাম বাড়ানোর বিষয় নিয়ে একটি অশুভ শক্তি ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে। অথচ বিএনপি-জামায়াতে আমলে দেশকে বিদেশে বিক্রি করতে চেয়েছিলো। তাদের মুখে গ্যাসের দামবৃদ্ধি নিয়ে কথা মানায় না। গ্যাসের দাম নিয়ে সরকারকে বলবো বিষয়টি বিবেচনায় নিতে।

বিজ্ঞাপন

এদিনই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) অভিনেতা এ‌টি এম শামসুজ্জান‌কে দেখ‌তে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন: গ্যা‌সের মূল্যবৃ‌দ্ধির পিছ‌নে যৌ‌ক্তিক কারণ রয়েছে। বিষয়টি দেশের মানুষ সহজভাবে নিবেন। গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে হরতাল-বিক্ষোভে জনগণের সাড়া দিবে না।

১৪ দলের সভায় গ্যাসের দাম বৃদ্ধির সমালোচনা করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, গ্যাসের সংকট, জনগণের সংকট। রেগুলেটরি কমিশন গ্যাসের দাম বৃদ্ধির করে আইনের বরখেলাপ করেছে। ১৪ দল মনে করে গ্যাসের মূল্যবৃদ্ধি যৌক্তিক নয়।

‘‘গ্যাসের অতিরিক্ত মূল্যবৃদ্ধির বিষয়টি প্রত্যাহার করতে হবে। গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে সংসদে আলাপ – আলোচনা করতে হবে।’’

এ সয়ম সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন: গ্যাসের দাম বৃদ্ধি জনগণের ওপর বাড়তি চাপ। গ্যাসের দাম মূল্য বৃদ্ধির বিষয়টি পুনর্বিবেচনা করতে হবে। সামাজিক অস্থিরতা থেকে দেশকে রক্ষা করতে হলে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে৷

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে এ সভায় আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খাদিল মাহমুদ চৌধুরী, গণ-আাজাদী লীগের সভাপতি এসকে সিকদার, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ড. ওয়াজেদুল ইসলাম খান, বাসদ আহ্বায়ক রেজাউর রশিদ খান, আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যরিষ্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

Bellow Post-Green View