চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইসিসিতে তিন মোড়লের ক্ষমতা খর্ব

অবশেষে বিতর্কিত সেই ‘বিগ থ্রি’ প্রথা থেকে সরে আসার ঘোষণা দিলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়াকে নিয়ে যে মোড়ল প্রথা চালুর কথা ঠিক করেছিল তা বৃহস্পতিবার বাতিল হয়ে গেলো।

বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল আইসিসির সার্বিক কার্যক্রমে একটা বড় পরিবর্তন আনা হবে। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড- বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই), ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) নিয়ে ২০১৪ সাল থেকে ক্রিকেট বিশ্ব শাসন করার যে প্রক্রিয়া শুরু হয়েছিলো, বৃহস্পতিবার দুবাইয়ে আয়োজিত আইসিসির এক সভায় তা বাতিল করা হলো।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, কারো আঙুলের ইশারায় নয়, এখন থেকে আইসিসি চেয়ারম্যান স্বাধীন ভাবেই তার কার্যক্রম পরিচালনা করবেন।

Advertisement

সভায় আরও সিদ্ধান্ত হয়- ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সংস্থাটির কার্যকরী পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আর থাকতে পারবে না। এই কার্যকরী পরিষদ ছাড়াও অর্থ ব্যবসা সংক্রান্ত কমিটি আইসিসির সবচেয়ে শক্তিশালী অঙ্গ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

আইসিসির পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘২০১৪ সালের রেজোল্যুশনের একটা রিভিউ করা হয়েছে। এছাড়াও প্রশাসনিক, অর্থনৈতিক, কর্পোরেট এবং ক্রিকেটিং কাঠামো নিয়েও এসেছে নতুন সিদ্ধান্ত।’

বৃহস্পতিবারের সভা শেষে মনোহর বলেন, ‘ক্রিকেট বিশ্বে কেউ বড় কেউ ছোট এমনটা খেলার জন্য সুফল বয়ে আনবে না। আইসিসির কাছে সকল দেশই সমান থাকবে।’