চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইপিএল নিলামে বাংলাদেশের ৬ ক্রিকেটার

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় বসছে আইপিএল-২০২০’র খেলোয়াড় কেনাবেচার আসর। নিলামের জন্য ৯৭১ জন ভারতীয় ও বিদেশি ক্রিকেটার নাম জমা দিয়েছেন বলে টুর্নামেন্ট কমিটি জানিয়েছে। যার ২১৫ জন ক্রিকেটারের পকেটে বিভিন্ন দেশের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশ থেকে রয়েছে ৬ ক্রিকেটার। আইপিএলের ওয়েবসাইটে বিভিন্ন দেশের ক্রিকেটারদের সংখ্যা জানানো হলেও নাম প্রকাশ করা হয়নি।

বাংলাদেশের চেয়ে অবশ্য অনেক এগিয়ে আছে আফগানিস্তান। নিলামে ১৯ জনের নাম রয়েছে আফগানিস্তান থেকে। অস্ট্রেলিয়ার ৫৫, ইংল্যান্ডের ২২, নেদারল্যান্ডস ১, নিউজিল্যান্ড ২৪, সাউথ আফ্রিকা ৫৪, শ্রীলঙ্কা ৩৯, যুক্তরাষ্ট্র ১, ওয়েস্ট ইন্ডিজ ৩৪, জিম্বাবুয়ের ৩ জন করে ক্রিকেটার রয়েছেন।

বিজ্ঞাপন

২০২০ সালের আইপিএলের ট্রেডিং উইন্ডো বন্ধ হয়েছে অনেক আগেই। টুর্নামেন্টের নিলামে ক্রিকেটারদের নাম নথিভুক্ত করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। অংশ নেয়া আটটি দলে শূন্য থাকা ৭৩টি স্থান পূরণের জন্য ৯৭১ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত হওয়ায় আইপিএল কমিটি কিছুটা হলেও বিড়ম্বনায়।

বিজ্ঞাপন

টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলোকে ৯ ডিসেম্বরের মধ্যে নিলামের জন্য বাছাই করা ক্রিকেটারের নাম জমা দিতে বলেছে আইপিএল কমিটি।

নিলামে নথিভুক্ত হওয়া ক্রিকেটারদের সামগ্রিক পরিসংখ্যান

* আইপিএল নিলামের জন্য নাম নথিভুক্ত হয়েছে ভারতীয় ক্রিকেট দলে খেলা ১৯ জন ক্রিকেটারের।
* জাতীয় দলে সুযোগ না পাওয়া ৬৩৪ জন ভারতীয় ক্রিকেটার নিলামে নাম দিয়েছেন।
* জাতীয় দলের হয়ে না খেললেও কমপক্ষে একটি আইপিএল ম্যাচ খেলা ৬০ জন ভারতীয় ক্রিকেটার নাম নথিভুক্ত করেছেন।
* বিভিন্ন দেশের জাতীয় দলে প্রতিনিধিত্ব করা ১৯৬ জন ক্রিকেটারের নাম নিলামে নথিভুক্ত হয়েছে।
* নিজ নিজ দেশের ক্রিকেট দলে সুযোগ না পাওয়া ৬০ জন বিদেশি ক্রিকেটারের নামও রয়েছে।

Bellow Post-Green View