চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইনজীবী তালিকাভুক্তি: ৫ কেন্দ্রের লিখিত পরীক্ষা বাতিল

গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির  লিখিত পরীক্ষায় ৯টি কেন্দ্রের মধ্যে গােলযােগ ও বিশৃংখলা হওয়া ৫টি কেন্দ্রের পরীক্ষা বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ বার কাউন্সিলের সচিব (সিনিয়র জেলা ও দায়রা জজ) মাে: রফিকুল ইসলাম সাক্ষরিত “বিশেষ নির্দেশনায়” এবিষয়টি জানানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে যে, ‘বাংলাদেশ বার কাউন্সিলের এনরােলমেন্ট কমিটির আজকের সভায় সর্বসম্মতিক্রমে গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত এনরােলমেন্ট লিখিত পরীক্ষার বিষয়ে নিম্নরূপ সিদ্ধান্তসহ অন্যান্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে:-

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিলের এনরােলমেন্ট লিখিত পরীক্ষার ৯টি কেন্দ্রের মধ্যে ৪টি কেন্দ্রে (আজিমপুর গার্লস কলেজ, শেখ বােরহান উদ্দিন কলেজ, সরকারী শহিদ সােহরাওয়ার্দি কলেজ ও সেন্ট্রাল উইমেনস্ কলেজ) অনুষ্ঠিত লিখিত পরীক্ষার কার্যক্রম বহাল রাখা হয়েছে। তবে অপর ৫টি কেন্দ্রে (মােহাম্মদপুর মহিলা কলেজ, মােহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, সরকারী মােহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ এবং ঢাকা মহানগর মহিলা কলেজ) অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় গােলযােগ ও বিশৃংখলা সংঘটিত হওয়ায় তা বাতিল করা হয়েছে। এই ৫ টি কেন্দ্রের পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা যত দ্রুত সম্ভব গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

এছাড় আজকের বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, ‘যে সকল উশৃঙ্খল পরীক্ষার্থী কেন্দ্রে গােলযােগ করে পরীক্ষার পরিবেশ বিনষ্ট করাসহ বিশৃঙ্খলা সৃষ্টি করে পরীক্ষা গ্রহণে বাধা প্রদান, সাধারণ পরীক্ষার্থীদের শারীরিক ভাবে নিগৃহীত করে জোরপূর্বক তাদের উত্তরপত্র বিনষ্ট এবং পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত ম্যাজিস্ট্রেট ও শিক্ষকদের সাথে অশােভন আচরণ করে পরীক্ষা কেন্দ্র ভাংচুর ও ক্ষতিসাধন করেছে, সর্বোপরি সামাজিক যােগাযােগ মাধ্যম, (ফেসবুক, ইউটিউব) ব্যবহার করে পরীক্ষা বানচালে উস্কানিমূলক বক্তব্য প্রদান করেছে তাদেরকে চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ বার কাউন্সিলের পরবর্তী পরীক্ষাসমূহে অংশগ্রহণ নিষিদ্ধ করা হবে।’

গত ১৯ ডিসেম্বর বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষায়
‘প্রশ্নপত্র কঠিন হয়েছে’ এমন অজুহাতে ৯ টি কেন্দ্রের মধ্যে পাঁচটি কেন্দ্রে বিশৃঙ্খলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। এসময় কয়েকটি কেন্দ্রে প্রশ্ন ও উত্তরপত্র ছিঁড়ে কেন্দ্রে ছড়িয়ে দেওয়ার ঘটনাও ঘটে। এঘটনায় কয়েকটি মামলায় অজ্ঞাতসহ প্রায় এক হাজার জনকে আসামি করা হয়। যাদের মধ্যে প্রায় অর্ধশত আসামীকে গ্রেফতার করে বিচারের মুখোমুখি করা হয়েছে।