চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইইউসিএন’র দায়িত্বে নতুন কমিটি

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)’র দায়িত্বভার নিয়েছে নতুন কমিটি। ফ্রান্সে অনুষ্ঠিত সম্মেলনে সংস্থাটির বিগত দিনের কার্যক্রম নিয়ে বিশ্লেষণ চলছে। নতুন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনসহ বাংলাদেশের আইইউসিএন’র সদস্য সংগঠগুলো।

ফ্রান্সের মার্সেইয়ে নব নির্বাচিত আইইউসিএন প্রেসিডেন্ট রাজান আল মোবারক এর সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ থেকে সম্মেলনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো। নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আইইউসিএন সম্মেলনে নির্বাচিত নতুন কমিটির দায়িত্ব বন্টনের কাজ চলছে। পাশাপাশি বিশ্বের পরিবেশ- প্রকৃতি রক্ষায় লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকির মুখে থাকা আদিবাসী এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে রক্ষার তাগিদ দেওয়া হয়েছে সম্মেলনে।

সম্মেলনে প্যারিস জলবায়ু চুক্তির সাথে সামস্য রেখে করোনা মহামারী পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার পরিকল্পনা প্রণয়নে জোর দেওয়া হয়েছে।

করোনা মহামারির কারণে বিশ্বে বহু মানুষ কাজ হারিয়েছে। জীবাশ্ম জালানি ও নবায়নযোগ্য শক্তিকে কাজে লাগিয়ে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে সামাজিক সুরক্ষা দিতে পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞরা আহ্বান জানিয়েছেন আইইউসিএন সম্মেলনে।

বিজ্ঞাপন