চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইইউবি, বিমরাড ও ইকাড’র চুক্তি

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি), বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) এবং আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (ইকাড) নিজেদের মধ্যে একটি ত্রি-পক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে।

বুধবার রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ চুক্তি সম্পন্ন হয়।

বিজ্ঞাপন

এই চুক্তি মূল্য উদ্দেশ্য একাডেমিক এবং গবেষণা সহায়তার ক্ষেত্রে তথ্য এবং উপকরণ বিনিময় করা; সমুদ্র বিষয়ক, জলবায়ু পরিবর্তন ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট যে কোনও ইস্যুতে যৌথ গবেষণা, প্রশিক্ষণ, সেমিনার, সম্মেলন, কর্মশালা, সিম্পোজিয়াম ও ওয়েব সেমিনার ইত্যাদি যৌথভাবে আয়োজন করা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এছাড়া, সমুদ্র ও সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতামূলক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা প্রকল্প গড়ে তোলা এবং জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক সম্পদ এবং সামুদ্রিক সীমারেখার ওপর সহযোগিতামূলক প্রকাশনা প্রকাশ করাও হবে এই চুক্তির অন্যতম লক্ষ্য।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, এ মতিন চৌধুরী; আইইউবি’র ফিন্যান্স কমিটির চেয়ারম্যান, ট্রাস্টি জাভেদ হোসেইন; আইইউবি’র বে অব বেঙ্গল ইনস্টিটিউট প্রোজেক্টের সিনিয়র ফেলো, তারিক এ করিম; আইসিসিসিএডি’র উপ-পরিচালক, ড. মিজান খান; বিআইএমআরডি’র পরিচালক (প্রশাসন), ক্যাপ্টেন (অব.) এ জেড এম শামীম খান পাঠান, পিএসসি, বিএন এবং বিআইএমআরডি’র রিসার্চ অফিসার হোসনাই নাসরিন।

আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন; বিমরাড এর উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল (অব.) কাজী সারওয়ার হোসেইন, এনবিপি, ওএসপি, বিসিজিএমএস, এনসিসি, পিএসসি, বিএন এবং ইকাড’র পরিচালক ড. সালিমুল হক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।