চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অ্যাপলের অনুবাদ অ্যাপেই হবে ইন্টারনেট ছাড়া

এখন থেকে ইন্টারনেট ছাড়াও লেখা ও কথা অনুবাদ করতে পারবে অ্যাপল ব্যবহারকারীরা। অ্যাপলের  আইওএস ১৪ তে নতুন ট্রান্সলেট অ্যাপের এই সেবা পাবেন ব্যবহারকারীরা।

সোমবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। অ্যাপটিতে পাশাপাশি দুটি ভাষার অনুবাদ করা যাবে। আর একই সাথে পাওয়া যাবে আরো ১১টি ভাষার অনুবাদ।

ইন্টারনেট ছাড়াই কথা ও লেখা ট্রান্সলেশনও এখানে করা যাবে। গুগলের ট্রান্সলেট অ্যাপকে একটি শক্ত প্রতিযোগিতায় ফেলে দেবে নতুন পরিচিত এই অ্যাপটি। আইফোন ও আইপড ব্যবহারকারীরা আইওএসের পরবর্তী জেনারেশন পাবে ২০২০ সালের শেষ নাগাদ।

অ্যাপলের মতে নতুন এই অনুবাদ অ্যাপটি আইওএস১৪ এর সঙ্গে সংযুক্ত এবং এটি একই সঙ্গে ১১টি ভাষায় অনুবাদ করতে পারে। ভাষাগুলো হলো, আরবি, চাইনিজ, ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, জাপানিজ, কোরিয়ান, পর্তুগিজ, রাশিয়ান, স্প্যানিশ। বেশ কিছু আইফোন মডেলে এটি ল্যান্ডস্কেপ মোডেও কাজ করবে।

বিজ্ঞাপন

ব্যবহারকারীরা অ্যাপে মাইক্রোফোন ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবেও ভাষা নির্ধারণও করতে পারবেন। অ্যাপল এই ফিচারটির নাম দিয়েছে কথোপকথন মোড। তাছাড়া ডাউনলোড করে রাখা ভাষার ক্ষেত্রে ইন্টারনেট সংযোগ না থাকলেও এটি কাজ করবে।

কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, আধুনিক ডিভাইসে থাকা বুদ্ধিমত্তা আপনার কথাকে এক ভাষা থেকে আরেক ভাষায় অনুবাদ করবে। অ্যাপটি আপনার ভাষা চিনে নিবে এবং নির্ধারিত ভাষায় অনুদিত লেখা ও কথা সরবরাহ করবে।

সেই সঙ্গে অ্যাপল ব্যবহারকারীর জন্য ইতিহাস এবং সংরক্ষণ করে রাখা অনুদিত কথামালা পরে দেখার সুযোগ থাকবে। এই অনুবাদ অ্যাপের জন্য অ্যাপলের নিজস্ব ডিকশনারি আছে তাতে করে ব্যবহারকারীরা একটি শব্দের সংজ্ঞাও দেখতে পারবে। শুধুমাত্র একটি শব্দ লিখলেই এই ফিচারটি ব্যবহার করা যাবে।

শেয়ার করুন: