চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের পরও কৃতিত্ব বঞ্চিত রাহানে!

Nagod
Bkash July

অ্যাডিলেড টেস্টে ৩৬ রানে অলআউট হওয়ার লজ্জা পেয়েছিল ভারত। গড়েছিল টেস্ট ইতিহাসে নিজেদের সর্বনিম্ন স্কোরের রেকর্ড। হার দিয়ে অজিদের বিপক্ষে শুরু হয়েছিল টেস্ট সিরিজ।

Reneta June

প্রথম টেস্টের পর সন্তান আগমনের পূর্ব মুহূর্তে স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে যান বিরাট কোহলি। শেষ তিন ম্যাচের নেতৃত্বের দায়িত্ব নেন আজিঙ্কা রাহানে।

শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনজুরি জর্জরিত এক দলকে নিয়ে শেষ পর্যন্ত ইতিহাস গড়ে টিম ইন্ডিয়া। ২-১ ব্যবধানে জিতে নেয় সিরিজ। অথচ সিরিজ জয়ের জন্য রাহানেকে কখনই কৃতিত্ব দেয়া হয় না।

রবি শাস্ত্রীর কোচিংয়ে অস্ট্রেলিয়ায় দুর্দান্ত সিরিজ জিতেছে বলে যতটা আলোচনা হয়, ভারপ্রাপ্ত অধিনায়ক রাহানেকে নিয়ে এমন কিছুই হয়নি।

বিষয়টি নিয়ে এবার নিজেই মুখ খুলেছেন রাহানে। ‘ব্যাকস্টেজ উইথ বরিয়া’ শো’তে হাজির হয়ে তিনি বলেন, ‘আমি জানি ওখানে কী করেছিলাম। আমার কাউকে কিছু বলার দরকার নেই। তাছাড়া এটা আমার স্বভাবও না। আপনারা ভালো করেই জানেন যে আমি কখনো কৃতিত্ব দাবি করি না। তবে হ্যাঁ, এমন কিছু কিছু বিষয় ছিল যেটা আমি মাঠে বা সাজঘরে সিদ্ধান্ত নিয়েছি অথচ তার কৃতিত্ব অন্য কেউ নিয়েছে। আমার কাছে গুরুত্বপূর্ণ ছিল সিরিজ জয়।’

‘এটা ঐতিহাসিক সিরিজ জয় ছিল, সেটা আমার কাছে বিশেষ কিছু। সিরিজ জয়ের পর লোকে যেটা বলেছে, মিডিয়ায় যেটা সামনে এসেছে। বলা হয়েছে যে এমন সিদ্ধান্ত তার ছিল, এগুলো তার ব্যক্তিগত বিষয়। তবে আমি জানতাম যে, সিদ্ধান্তগুলো আমার। অবশ্যই ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করতাম। তবে নিজেকে কখনও বড় করে দেখাতে চাইনি।’

কারোর নাম উল্লেখ না করলেও সাবেক কোচ রবি শাস্ত্রীকে উদ্দেশ্য করেই যে রাহানে এসব কথা বলেছেন, সেই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে। কারণ অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলি ও রোহিত শর্মা না থাকার পরও সিরিজ জেতা নিয়ে রবি শাস্ত্রী নিজের কৃতিত্ব জাহির করে কথা বলেছেন।

BSH
Bellow Post-Green View