চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্ট্রেলিয়ায় রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তী পালিত

বিপুল আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে গত ২২ শে জুলাই বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম জয়ন্তী পালিত হয়েছে।

এ উপলক্ষে স্থানীয় একটি কলেজ অডিটরিয়ামে সিডনী, ক্যানবেরা ও অকল্যান্ডের প্রবাসী বাংলাদেশী শিল্পীদের পরিবেশনায় এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উৎসবমূখর পরিবেশে প্রায় দুইশতাধিক প্রবাসী এই অনুষ্ঠানে অংশ নেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনার। রবীন্দ্রনাথ ও নজরুলকে বাংলা সাহিত্য ও সংগীতের দুই বলিষ্ঠ স্তম্ভ উল্লখে করে তিনি বলেন, তারা অমর, তাদের সৃষ্টি কর্ম অবিনশ্বর। আর তাই তারা সকল বাঙ্গালীর হৃদয়ে বেঁচে থাকবেন চিরকাল।

বিজ্ঞাপন

দুই কবির প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বাংলা সাহিত্য সংগীত ও সংস্কৃতিকে লালন এবং নতুন প্রজন্ম ও বিদেশীদের কাছে তুলে ধরার জন্য সে সকল প্রবাসী বাংলাদেশী নিরলস প্রচেষ্টা  চালিয়ে যাচ্ছে তাদের অবদানের স্বীকৃতি স্বরূপ পাঁচ জন শিল্পী ও সংগঠনকে এই প্রথম বারের মত  ‘হাইকমিশনার’স এ্যওয়ার্ড সম্মাননা দেয়া হয়।

সম্মাননা পাওয়া সাংস্কৃতিক-সংগীত শিল্পী ও সংগঠনগুলো হলো- সিরাজুস সালেকীন (প্রতীতি, সিডনী), স্পন্দন (ক্যানবেরা), রানী আকলিমা (অকল্যান্ড), পারমিতা দে (সুরধ্বনী সংগীত একাডেমী, ক্যানবেরা) ও ইশনাত জেরীন উর্মি (তিলানা নৃত্যালয়, ক্যানবেরা)।

অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাঙ্গালী বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা ও বাংলাদেশের সাংস্কৃতিকে উপস্থাপন ও আত্মস্থকরণে উদ্বুদ্ধ করতে যারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন হাইকমিশনার।

তিনি বলেন, আগামীতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে যারা বিশেষ অবদান রাখবেন তাদেরকেও এ সম্মাননা দেয়া হবে।