চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অস্কারে সেরা ছবি ‘গ্রিন বুক’

সেরা সিনেমার ক্যাটাগরিতে বরাবরের মতোই ছিল হাড্ডাহাড্ডি লড়াই। আলফনসো’র ‘রোমা’ অস্কারের দৌড়ে এগিয়ে থাকলেও সেরা সিনেমার পুরস্কার জিতে নিয়েছে ‘গ্রিন বুক।’

সেরা সিনেমা বিভাগে নমিনেশন পাওয়া অন্য সিনেমাগুলো হলো রোমা, ব্ল্যাক প্যানথার, ব্ল্যাক্লান্সম্যান, বোহেমিয়ান রাফসোডি, দ্য ফেভারিট, অ্যা স্টার ইজ বর্ন এবং ভাইস।

বিজ্ঞাপন

অস্কারের জমকালো অনুষ্ঠান আয়োজন করা হয়েছে হলিউডের ডলবি থিয়েটারে। ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডসের আয়োজন বাংলাদেশ সময় ২৫ ফেব্রুয়ারি, সোমবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে। এবিসি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হচ্ছে এই অনুষ্ঠানটি।

২০১৮ সালে বিশ্বব্যাপী মুক্তি পায় মার্কিন হাস্যরসাত্মক নাট্যধর্মী চলচ্চিত্র ‘গ্রিন বুক’। ছবিটি পরিচালনা করেন পিটার ফ্যারেলি। ষাটের দশকের ডিপ সাউথের পটভূমিতে নির্মিত ছবিতে আফ্রো-মার্কিন ধ্রুপদী ও জ্যাজ পিয়ানোবাদক ডন শার্লি (মাহারশালা আলি) ও তার ইতালীয়-মার্কিন গাড়ি চালক ও দেহরক্ষী টনি ভালেলঙ্গা’র বিভিন্ন সফরের ঘটনা চিত্রিত হয়েছে। ছবির নামটি নেওয়া হয়েছে ভিক্টর হুগো গ্রিনের বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের আফ্রো-মার্কিন ভ্রমণকারীদের জন্য লেখা ‘দ্য নিগ্রো মটরিস্ট গ্রিন বুক গাইডলাইন’ অনুসারে। যে বইটি তাদের বিভিন্ন মোটেল ও রেস্তোরাঁ খুঁজে পেতে সাহায্য করত।