চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অশ্বিনের সেঞ্চুরির পর গভীর খাদে ইংল্যান্ড

আবারও একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে পাঁচ উইকেট। রবিচন্দ্রন অশ্বিন সাদা পোশাকের ইতিহাসে রেকর্ড তৃতীয়বার কীর্তিটি গড়ার পর শক্ত অবস্থানে তার দল ভারত। ইংল্যান্ডকে পৌনে পাঁচশর লক্ষ্য দিয়ে শেষ বিকেলে ঝটপট ৩ উইকেট তুলে রুটের দলকে গভীর খাদে ঠেলে দিয়েছেন কোহলিরা।

চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে জয়ের সুবাস নিয়েই রাত্রিকালীন বিরতিতে গেছে ভারত। স্বাগতিকরা প্রথম ইনিংসে তুলেছিল ৩২৯ রান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জবাবে ইংল্যান্ড গুটিয়ে যায় ১৩৪ রানে। তাতে প্রথম ইনিংস থেকেই ১৯৫ রানের বড় লিড তোলে ভারত। দ্বিতীয় ইনিংসে কোহলিরা তোলে ২৮৬ রান। সফরকারীদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৮২ রানের। সেটিও দুদিনের বেশি হাতে রেখে।

কিন্তু তৃতীয় দিনের শেষ বিকেলেই ৩ উইকেট হারিয়ে গভীর খাদে ইংল্যান্ড। চতুর্থ দিনে তারা কতক্ষণ টিকতে পারে সেটাই দেখার! বিকেলে নেমে দুই ওপেনার বার্নস (২৫) ও সিবলি (৩) ফিরে গেছেন। নাইটওয়াচম্যান লিচ রানের খাতাই খুলতে পারেননি।

আম্পায়ারের ভুল সিদ্ধান্তে বেঁচে যাওয়া জো রুট ২ ও লরেন্স ১৯ রানে মঙ্গলবার নামবেন।

তার আগে পুরোদিন অশ্বিনময় ইনিংস ভারতের, খানিকটা বিরাট কোহলিময়ও। একসময় ১০৬ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে বসা স্বাগতিকরা তিনশর কাছে যায় এ দুজনের বীরত্বে।

বিজ্ঞাপন

অশ্বিনকে নিয়ে কোহলি ৯৬ রানের জুটি গড়েন। অধিনায়ক ফিফটি পেরিয়ে থামেন ৬২ করে।

অশ্বিন আউট হন শেষ ব্যাটসম্যান হিসেবে। শেষ উইকেট জুটিতে সিরাজের (১৬*) সঙ্গে ৪৯ রান তুলেছেন। ক্যারিয়ারের ৭৬তম টেস্টে নেমে পেয়েছেন পঞ্চম শতকের দেখা। থেমেছেন ১০৬ রানে। ইনিংসে ১৪ চারের সঙ্গে এক ছক্কার মার।

সঙ্গে হয়ে যায় একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে পাঁচ উইকেটের কীর্তি। শতবর্ষ পেরোনো টেস্টের ইতিহাসে দারুণ কীর্তিটি আছে কেবল অল্প কজনের। সেই অল্প কজনের মধ্যে কয়েকজনের আবার আছে একাধিকবার এমন মাইলফলক গড়ার খ্যাতি।

ইংলিশদের প্রথম ইনিংসে ২৩.৫ ওভারে ৪৩ রান খরচায় ৫ উইকেট নিয়েছিলেন অফস্পিনার অশ্বিন। ব্যাটিংয়ে ডানহাতি তারকা প্রথম ইনিংসে তেমনকিছু করতে না পারলেও দ্বিতীয় ইনিংসে দলের বিপর্যয়ের মুহূর্তে পুষিয়ে দিয়েছেন শতকে।

একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে পাঁচ উইকেট নেয়ার কীর্তি ইয়ান বোথাম গড়েছেন পাঁচবার। তারপরই এখন অশ্বিন, তিনবার।

দুইবার করে একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে পাঁচ উইকেট নিয়ে দেখানো গ্যারি সোবার্স, জ্যাক ক্যালিস, সাকিব আল হাসান ও মোশতাক মোহাম্মদকে টপকে ৩৪ বছর বয়সী অশ্বিন কিংবদন্তি বোথামকে ছোঁয়ার পথে আছেন।

চেন্নাইয়ের পিচে যেমন স্পিন ধরছে। অশ্বিন হয়ত একই টেস্টে সেঞ্চুরি ও দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেটের মাইলফলকের এলিট ক্লাবেও নাম লেখিয়ে ফেলতে পারেন। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে পতন হওয়া ৩ উইকেটের একটি ইতিমধ্যেই তার ঝুলিতে।

বিজ্ঞাপন