চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন কার্ড, অ্যাংগ্রিস্ট ও ইমবেনস

চলতি বছরে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিশিষ্ট অর্থনীতিবিদ। তারা হলেন- কানাডিয়ান অর্থনীতিবিদ ডেভিড কার্ড, ইসরায়েলি-মার্কিন অর্থনীতিবিদ জোশুয়া অ্যাংগ্রিস্ট ও ডাচ-মার্কিন অর্থনীতিবিদ গুইডো ইমবেনস।

সোমবার বিকেল পৌনে চারটায় অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন দ্য রয়াল সুইডিশ একাডেমি অব ইকোনমিক সায়েন্সের সভাপতি পিটার ফ্রেডরিকসন।

তিনজনের মধ্যে শ্রম অর্থনীতির গবেষণায় অনবদ্য অবদান রাখার জন্য পুরস্কারের অর্ধেক পাবেন অর্থনীতিবিদ ডেভিড কার্ড। তিনি বর্তমানে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

অপরদিকে ক্যাজুয়াল সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদানের জন্য পুরস্কারের বাকি অর্ধেক অর্থ যৌথভাবে ভাগ করে নেবেন জোশুয়া ডি. অ্যাংগ্রিস্ট ও নেদারল্যান্ডের অর্থনীতিবিদ গুইডো ডব্লিউ. ইমবেন্স।

বিজ্ঞাপন

জশুয়া ডি. অ্যাংরিস্ট ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির অধ্যাপক। আর ডাচ-মার্কিন অর্থনীতিবিদ গুইডো ডব্লিউ. ইমবেন্স স্ট্যানফোর্ড গ্রাজুয়েট স্কুল অব বিজনেসে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

এর আগে শান্তিতে নোবেল পুরস্কার জিতেছেন ফিলিপাইনের অভিজ্ঞ সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাটভ। মতপ্রকাশের স্বাধীনতা, যেটা গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত, রক্ষায় তাদের প্রচেষ্টার জন্য এবছর নোবেল পেয়েছেন এই দুজন সাংবাদিক।

৪ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে নোবেল ঘোষণা করা হয়। এরপরে ৫ অক্টোবর পদার্থবিজ্ঞানে, ৬ অক্টোবর রসায়নে, ৭ অক্টোবর সাহিত্যে নোবেল ঘোষণা করা হয়। শেষে ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হবে।

নোবেল পুরস্কার হিসেবে বিজয়ী একটি গোল্ড মেডেল ও ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার পান। ১২০ বছর আগে ১৯০১ সালে ৫টি বিভাগে প্রথম নোবেল পুরস্কার প্রদান করা হয়। পরে অর্থনীতিতেও নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৮ সালে।

১২৪ বছর আগে আলফ্রেড নোবেল যে তহবিল তৈরি করেছিলেন তা থেকে নোবেল জয়ীদের পুরস্কারের অর্থ দেয়া হয়।

বিজ্ঞাপন