চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অভিবাসী নারীরাও দেশে রেমিট্যান্স প্রেরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে

সৌদি আরবে কর্মরত অভিবাসী পুরুষদের পাশাপাশি নারীরাও দেশে রেমিট্যান্স প্রেরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে নারীর সৃজনশীলতা নিয়ে প্রকাশিত ম্যাগাজিন ‘প্রস্ফুটিত’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে একথা বলেন ম্যাগাজিনের প্রধান পৃষ্ঠপোষক রাষ্ট্রদূতের সহধর্মিণী সৈয়দা গুলে আরজু।

তিনি বলেন, বাংলাদেশের মতো প্রবাসেও পুরুষের পাশাপাশি মহিলা কর্মীরা দেশের উন্নয়নে ভূমিকা রাখছে। মেয়েরা এখন শুধু গৃহিণী নয় পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশমাতৃকার জন্য অগ্রণী ভূমিকা পালন করছে আমাদের সমাজে এসব অগ্রণী নারীদের সামাজিক মর্যাদা অক্ষুন্ন থাকে সেই জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে বলে তিনি মনে করেন।

ম্যাগাজিনের প্রধান সম্পাদক ডাক্তার ফাতেমা আখতার বলেন, সৌদি আরবে বসবাসরত অনেক অভিবাসী নারী বিভিন্ন সৃষ্টিশীল কাজে নিয়োজিত রয়েছেন যা এই ম্যাগাজিনে স্থান পেয়েছে, আশা করি ‘প্রস্ফুটিত’ ম্যাগাজিনের মাধ্যমে নারীরা অনুপ্রেরণা লাভ করবে। সেই সাথে প্রবাসী নারীদের সাহিত্য চর্চায়ও এটি সহায়ক হিসেবে কাজ করবে। অভিবাসী নারীদের ব্যস্ততার মাঝে এ ম্যাগাজিন সবাইকে সৃজনশীল কাজে উদ্দীপ্ত করবে।

এ সময় ম্যাগাজিন থেকে কবিতা ‘প্রেমান্ধ’ আবৃত্তি করেন মাবরুকা তোয়াহা, ‘চলতি পথে ফিরে দেখা’ গল্পটি পাঠ করেন ডাক্তার ফাতেমা, ও ‘Listen to your literature’ পাঠ করেন আয়েশা মারিয়াম। অনুষ্ঠান শেষে দেশের শান্তি, সমৃদ্ধির জন্য ও প্রবাসী সকল অভিবাসীর জন্য বিশেষ দোয়া করা হয়।

বিজ্ঞাপন