চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অভিবাসীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় দেশ এখন ফিনল্যান্ড

দ্বিতীয়বারের মতো সবচেয়ে সুখী দেশের তালিকায় ইউরোপের দেশ ফিনল্যান্ডের নাম ঘোষণা হওয়ার পর পরই বিশ্বব্যাপী নানান পেশার মানুষের আকর্ষণ এই দেশটি। তবে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ভাবে স্থিতিশীল অবস্থায় থাকলেও দেশটিতে রয়েছে শ্রমিক সংকট।

এনডিটিভির এ প্রতিবেদনে বলা হয়েছে, ফিনল্যান্ডের নিয়োগসংস্থা ট্যালেন্টেড সলিউশনের কর্মকর্তা সাকু তিহভরেনেন এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন- ফিনিল্যান্ড এখন ব্যাপকভাবে স্বীকৃতি পেয়েছে, তবে আমাদের দেশে বয়স্ক মানুষকে সাহায্য করার জন্য শ্রমিকের প্রয়োজন।

তবে এর আগে আরও পশ্চিমা দেশ তাদের জনসংখ্যা বৃদ্ধির জন্য লড়াই করলেও, বর্তমানে ফিনল্যান্ড তীব্রভাবে এর প্রভাব অনুভব করছে।

বিজ্ঞাপন

জাতিসংঘের এক সীমাক্ষায় দেখা যায়, ফিনল্যান্ডে প্রতি ১০০ জনের মধ্যে কর্মজীবি মানুষের বয়স ৩৯ থেকে ৬৫ বছরের মধ্যে,অর্থাৎ জাপানের পর জনসংখ্যার তুলনায় দ্বিতীয় সর্বোচ্চ বার্ধক্য দেশ ফিনল্যান্ড।

সেই হিসেবে জাতিসংঘ এক পূর্বাভাস দিয়েছে, ২০৩০ সালের মধ্যে ফিনল্যান্ডে বার্ধক্য নির্ভরতা অনুপাত ৪৭ দশমিক ৫ শতাংশে উপনীত হবে।

দেশটির সরকার এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছে,৫.৫ মিলিয়ন জনসংখ্যার দেশটিতে পরিসেবা বজায় রাখতে এবং পেনশনের ঘাটতি বজায় রাখতে অভিবাসন ২০ হাজার থেকে ৩০ হাজারের দ্বিগুন করা দরকার।

জীবনযাত্রার মান, স্বাধীনতা এবং লিঙ্গ সমতা, আন্তর্জাতিক তুলনায় উচ্চতর স্কোর, দুর্নীতি, অপরাধ এবং দূষণ সব মিলিয়ে ফিনল্যান্ড একটি আকর্ষণীয় গন্তব্য বলে মনে করছেন অনেকে।

বিজ্ঞাপন