চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অবশেষে ৩৮ বিলিয়নে বিবাহ বিচ্ছেদে রফা

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের বিবাহ বিচ্ছেদে স্ত্রী ম্যাকেনজি বেজোসকে প্রদেয় অর্থ চূড়ান্ত হয়েছে ৩৮.৩ বিলিয়ন বা ৩ হাজার ৮৩০ কোটি মার্কিন ডলারে।

সিয়াটলের এক বিচারক শুক্রবার ২৫ বছরের বৈবাহিক জীবনের ইতি টানতে ইচ্ছুক এই দম্পতির বিচ্ছেদের মামলায় শেষ পর্যন্ত এই রায় দিলেন। এই অর্থ অ্যামাজনের স্টক বা শেয়ারের মাধ্যমে দেয়া হবে।

বিজ্ঞাপন

গত জানুয়ারিতে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোস ও স্ত্রী ম্যাকেনজি বেজোস টুইটারে একটি যৌথ বিবৃতির মধ্য দিয়ে তাদের বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেন।

বিজ্ঞাপন

ওই সময় অনেকেই আশঙ্কা করেছিল, এর ফলে অ্যামাজনে জেফের ভোট দেয়ার ক্ষমতা কমে আসতে পারে, অথবা জেফ বা ম্যাকেনজি বড় পদের অপব্যবহার করতে পারেন।

গত এপ্রিলে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজন ডিভোর্সের ফাইলিংয়ে ঘোষণা দিয়েছিল, আদালত বিচ্ছেদের অনুমোদন দিলে কোম্পানির ১ কোটি ৯৭ লাখ শেয়ার ম্যাকেনজির নামে রেজিস্টার করে দেয়া হবে।

এখনো অ্যামাজনের ১২ শতাংশ, অর্থাৎ ১১ হাজার ৪৮০ কোটি মার্কিন ডলার অর্থমূল্যের শেয়ারের মালিক জেফ বেজোস, যা তাকে বিশ্বের অন্যতম শীর্ষ ধনীর স্বীকৃতি এনে দিয়েছে।

অবশ্য ব্লুমবার্গকে ম্যাকেনজি জানিয়েছেন, তিনি নিজের ভোট দেয়ার ক্ষমতাটুকু জেফকে দিয়ে দেবেন আর বিচ্ছেদ মীমাংসার ফলে যে অর্থ পাবেন তার অর্ধেক দান করে দেবেন।