চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

অফিশিয়াল ট্রেলারে এসব ত্রুটি বিচ্যুতি থাকবে না: শুভ

‘মুজিব’ এর প্রকাশিত ট্রেলার নিয়ে সমালোচনা

Nagod
Bkash July

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার অফিশিয়াল ট্রেলার প্রকাশের পর আবেগে ভেসেছেন আরিফিন শুভ। জানিয়েছেন, ‘প্রকাশিত ট্রেলার দেখে চোখে পানি চলে এসেছে!’

শেখ মুজিবের মতো কালজয়ী নেতার চরিত্র ধারণ করে পর্দায় এসেছেন শুভ। বাংলাদেশের স্বাধীনতার এই মহানায়কের চরিত্রটির জন্য দুটি বছর ধরে নিজেকে প্রস্তুত করেছেন শুভ। হয়তো সে কারণে পর্দায় নিজেকে বঙ্গবন্ধু হিসেবে দেখে নিজের আবেগ ধরে রাখতে পারেননি এ নায়ক।

ট্রেলার প্রকাশের পর নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে আরিফিন শুভ বলেন, এই সিনেমাটার সঙ্গে দুই বছর আমি লেগে ছিলাম। এর মধ্যে কোভিড সিচুয়েশনসহ অনেক বাধা বিপত্তি শেষে সিনেমাটির কোনো একটি অংশ প্রকাশ হলো। এটা নিয়ে একটা তীব্র উত্তেজনা ছিল। স্বাভাবিকভাবেই একটা রোমাঞ্চবোধ তো কাজ করেছেই। সত্যি বলতে, ট্রেলার প্রকাশের পর আমার চোখে পানি চলে এসেছে। দীর্ঘ অপেক্ষার পর আমার সেটা ঘটল।

কান ফিল্ম ফেস্টিভালের মার্শে দ্যু ফিল্মে ট্রেলারটি প্রদর্শনের পাশাপাশি ইউটিউবেও ‘অফিশিয়াল ট্রেলার’ উল্লেখ করে প্রকাশ করা হয়। শ্যাম বেনেগালের পরিচালনায় এই ট্রেলারটি ইউটিউবে প্রকাশের পরেই আলোচনার পাশাপাশি সমালোচনাও শুরু হয়। নেটিজনরা তাদের অপছন্দের কথা লিখেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তবে নায়ক আরিফিন শুভ ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘এটি শুধু কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্যই বানানো হয়েছে। অফিশিয়াল ট্রেলার প্রকাশ করা হবে কিছুদিনের মধ্যেই। সিনেমাটির এখনো পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। কানে ট্রেলার প্রকাশের উদ্যোগ নেওয়া হলে মাত্র ১৩ দিন হাতে সময় নিয়ে এটি বানানো হয়। আর ভিএফএক্স-এর জন্য মাত্র ১০ দিন সময় নেওয়া হয়। যার ফলে কিছুটা ত্রুটি বিচ্যুতি রয়ে গেছে।’

আরিফিন শুভর বক্তব্য ছিল এমন, বলতে গেলে রান্না বান্না চলছে। এরপরেই আসলে কী রান্না হলো তা বোঝা যাবে। যেহেতু বিশাল ক্যানভাসে কাজটা হচ্ছে তাই পোস্ট প্রোডাকশনের কাজ শেষ হতে এখনো দুই মাস সময় লাগবে। এরইমধ্যে আমরা অফিশিয়াল ট্রেলার প্রকাশের ব্যাপারে প্রস্তুতি নেব।

আরিফিন শুভর ভাষ্য, অফিশিয়াল ট্রেলারে এসব ত্রুটি বিচ্যুতি থাকবে না, এমনকি ডাবিংয়ে যেসকল সমস্যা রয়েছে সেসব ঠিক হয়ে যাবে বলেও জানান এই অভিনেতা।

কানে ট্রেলার প্রকাশের অনুভূতি জানিয়ে শুভ বলেন, ট্রেলার প্রকাশের দিন দেশি বিদেশি অনেকেই উপস্থিত ছিলেন। সকলেই প্রশংসা করেছেন। বিদেশি চলচ্চিত্র সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন, ট্রেলার প্রকাশ পরবর্তী পার্টির পরেও অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন, জেনেছেন বঙ্গবন্ধু সম্পর্কে। বঙ্গবন্ধু সম্পর্কে এমনসব তথ্য তাদের বিস্মিত করেছে।

BSH
Bellow Post-Green View