চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘অন্তরায়’ গানের শিল্পী ও এর পেছনের কাহিনী

কেউ বলেন ‘অন্তরায়’, কেউ বলেন ‘আমি তোমায় ভালবাসি’। ইউটিউব, সোশ্যাল মিডিয়ায় যে গানের জয় জয়কার! অথচ খুব কম শ্রোতাই জানেন, এই গানের মূল শিল্পীর নাম।

কেউ বলেন ‘অন্তরায়’, কেউ বলেন ‘আমি তোমায় ভালবাসি’। ইউটিউব, সোশ্যাল মিডিয়ায় যে গানের জয় জয়কার! অথচ খুব কম শ্রোতাই জানেন, এই গানের মূল শিল্পীর নাম।

২০১৩ সালে সিডি চয়েসের ব্যানারে প্রকাশ পায় ব্যান্ড মিক্সড অ্যালবাম ’ফোকরক’। এই অ্যালবামেই ‘অন্তরায়’ গানটি প্রথম শোনা যায়। যে গানের কণ্ঠ-রূপকার ছিলেন ‘শব্দকবি’ ব্যান্ডের ভোকাল শিহাব মাসুম।

বিজ্ঞাপন

বেশ কয়েক বছর ধরে মানুষের মুখে মুখে গানটি ঘুরছে, অনেকেই কভার করেছেন গানটি। কিন্তু গানটির মূল শিল্পী কে, বা গানটির পেছনের গল্পই বা কী, তা এতোদিন জানা যায়নি।

বিজ্ঞাপন

আর সেই ‘অন্তরায়’ নিয়ে অন্তরাল ভেঙে এবার কথা বললেন শিল্পী শিহাব মাসুম। জানালেন, গানটি মূলত একটি সংগৃহিত গান। গানটির গীতিকার কে, আমি তা জানি না। গানটি যখন আমি গাইতাম তখন প্রচলিত সুরে না গেয়ে আমি সাধারণত আমার নিজস্ব ঢংয়েই গাইতাম। আসলে যেভাবে গাইলে আমার নিজের ভেতর ঝড় উঠে, আমি সেটাকেই আমার ঢংয়ের সুর মনে করি।

গানের জনপ্রিয়তা সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, সেই বছরই একদিন হঠাৎ আমার এক ছোট ভাই আমাকে কল দিয়ে রেডিও ফূর্তিতে বাজতে থাকা গানটি শোনায়। তার কাছেই প্রথম শুনেছি আমাদের এই গানটি সবাই খুব পছন্দ করছে। এরপর তো বছরের পর বছর দেখছিই। আর আমি একটু আড়ালে থাকা মানুষ বলে সবার সামনেও খুব একটা আসতে চাইনি। এখন তো সব জায়গাতেই এই গানের জনপ্রিয়তা।

নতুন কাজ সম্পর্কে তিনি বলেন, নাটক লিখছি কিছু। পরিচালক শহীদ-উন-নবী পরিচালিত ‘বাতাসে প্রেম ভাসে’ নাটকের টাইটেল গান গেয়েছি। এছাড়া শব্দকবির নতুন গান ‘সহজ সরল’ আসছে খুব তাড়াতাড়ি। আমি মূলত বিজ্ঞাপন নিয়েই ব্যস্ত থাকি বেশি। এর পাশাপাশি মাঝে মাঝে পরিচালক হিসেবেও কাজ করেছি কিছু।

মাসুম বলেন, বর্তমানে পরিচালক ইশতি কায়সার-এর একটি থ্রিলার সিনেমার গল্প ও চিত্রনাট্য নিয়ে কাজ করছি। এই কাজটি করতেও বেশ ভালো লাগছে আমার।

‘শব্দকবি’ ব্যান্ড নিয়েও আছে পরিকল্পনা। এই ব্যান্ডের অন্যান্য সদস্যরা হলেন এ কে সজীব, শহীদুল ইসলাম শান্ত, অনিক, ইয়াসির হোসেন আবির।