চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অনূর্ধ্ব ১৮ বয়সীদের জন্য ফেসবুকে বিজ্ঞাপন প্রকাশ বন্ধ ঘোষণা

অনূর্ধ্ব ১৮ বছর বয়সীদের টাইমলাইনে তাদের নিজেস্ব আগ্রহ অনুযায়ী বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

মঙ্গলবার শিশু ব্যবহারকারীদের আগ্রহ বা অন্যান্য সাইটের সার্চের ভিত্তিতে যে সমস্ত বিজ্ঞাপন তাদের নিজেদের টামলাইনে আসে সে বিষয়টি বেশ গুরুত্বের সাথে দেখছে এই মাধ্যমটি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রয়টার্সের প্রতিবেদনের তথ্য মতে,  বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীর বয়স, লিঙ্গ এবং ফেসবুক ব্যবহারের পর্যবেক্ষণের সাথে সাথে ম্যাসেঞ্জার এবং তার ফটো-শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে অবস্থান অনুসারে অনূর্ধ্ব ১৮ বছর বয়সীদের টার্গেট করতে পারবেন না।

বিজ্ঞাপন

একটি ব্লগ পোস্টে ইনস্টাগ্রাম বলেছে যে, তারা এই পরিবর্তন আনছে কারণ ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারী সামাজিক মাধ্যম ব্যবহারের বিধিনিষেধ অনুয়াযী সিদ্ধান্ত নিতে পারেন না।

এদিকে এই বিষয়ে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, বিজ্ঞাপন বন্ধ করা হলেও ব্যবহারকারীর ডেটাতে কোনও পরিবর্তন হবে না।

১৬ বছরের কম বয়সী ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে প্রবেশের সময় একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট থাকবে। তবে প্রাপ্তবয়স্ক ছাড়া যারাই ইনস্টাগ্রাম ব্যবহার করবে তাদের অ্যাকাউন্টে স্যুইচ করার বিকল্প দেওয়া হবে। যাতে তাদের পর্যপবেক্ষণ করা যায়।

গত বছর সেপ্টেম্বরে ১৮ বছরের কম বয়সীদের জন্য বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করতে গুগল, অ্যামাজন, অ্যাপল, ফেসবুক এবং মাইক্রোসফটের মতো জায়ান্টগুলোকে আহ্বান জানানো হয়।