চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: শপিংমল খোলার অনুমতি মিললেও বিভিন্ন জেলায় বন্ধ

করোনাভাইরাসের বিস্তার রোধে বন্ধ করে দেওয়া শপিংমল ১০ মে থেকে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে খোলার সরকারি অনুমতি দেওয়া হলেও অনেক জেলাতেই মার্কেট ও শপিংমল খোলেননি ব্যবসায়ীরা। করোনাভাইরাসের সংক্রমণ রোধেই এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।

ব‌রিশা‌ল
১০ মে থেকে ব‌রিশা‌লের সব মা‌র্কেট ও শ‌পিংমলগু‌লো খোলা রাখার সিদ্ধান্ত বা‌তিল করা হয়েছে।

বিজ্ঞাপন

বরিশালের মেয়র সের‌নিয়াবাত সা‌দিক আব্দুল্লার সা‌থে ৯ মে ব্যবসায়ী স‌মি‌তির বৈঠ‌কের পর এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিজ্ঞাপন

রাঙ্গামাটি
করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে রাঙ্গামাটির কোন শপিংমল খুলেনি। আগামী ৩০ মে পর্যন্ত রাঙ্গামাটির সবচেয়ে বড় শপিংমল বনরূপা ও রিজার্ভবাজার মার্কেট বন্ধ রাখা হবে।

মূলত সামনে ঈদকে ঘিরে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে রাঙ্গামাটির সকল মার্কেট খোলার কথা ছিল।

কিন্তু রাঙ্গামাটি দীর্ঘদিন করোনা মুক্ত থাকলেও গত ৬ মে শহরে প্রথমবারের মতো চারজন করোনা রোগী সনাক্ত হওয়ায় করোনা সংক্রমণ ঠেকাতে কোন মার্কেট ও শপিংমল না খোলার সিদ্বান্ত নেয় বনরূপা ও রিজার্ভবাজার ব্যবসায়ী সমিতি।

চট্টগ্রাম
ঈদের আগে চট্টগ্রামের সব শপিংমল, মার্কেট, বিপনী বিতান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দোকান মালিক সমিতিসহ স্ব স্ব মার্কেটের ব্যবসায়ীরা।

শনিবার দুপুরে চট্টগ্রাম মট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুবর রহমানের সাথে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানায় ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

ব্যবসায়ী নেতারা জানান, এক সময় আমরাই পুলিশ কমিশনারকে অনুরোধ করেছিলাম মার্কেট খোলার ব্যাপারে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে মার্কেট ও দোকানপাট খুললে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকাংশে বেড়ে যাবে। এতে ক্রেতার পাশাপাশি ব্যবসায়ীদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবে।

তাই আর্থিক ক্ষতি হলেও সবদিক বিবেচনা করে ঈদকে সামনে রেখে চট্টগ্রামের সব মার্কেট, শপিংমল, বিপণী বিতান ও দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ব্যবসায়ীরা।

কক্সবাজার
আগামী ঈদ পর্যন্ত কক্সবাজারের সব বিপণিবিতান ও মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কক্সবাজার চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ। মার্কেট ওনার্স এসোসিয়েশনের সাথে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা।

কক্সবাজার শহরের শতাধিক মার্কেট ছাড়াও কক্সবাজার জেলার সবচেয়ে বড় জংশন চকরিয়া পৌর শহরের অর্ধশত মার্কেট বন্ধ রাখার ঘোষণা দিয়েছে চকরিয়া ব্যবসায়ী মালিক সমিতি।
আজ থেকে মার্কেট গুলো খোলা ঢাকার সরকারি ঘোষণা থাকলেও মালিকরা বন্ধ রেখেছে এসব মার্কেট। তারা বলছেন ঈদ পর্যন্ত এসব মার্কেট বন্ধ রাখবে। ঈদের পর সরকারের সিদ্ধান্ত ও সেসময়ের অবস্থা বিবেচনা করে পরবর্তী ঘোষণা দেবেন তারা।
রাজশাহী

রাজশাহীতে জনস্বার্থ বিবেচনা করে সকল মার্কেট ও শপিংমল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মেয়র, স্থানীয় সাংসদ, চেম্বার সভাপতি, জেলা প্রশাসন ও ব্যবসায়ীদের যৌথ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত মোতাবেক মহানগরীর সাহেব বাজার, আরডিএ মার্কেট, নিউমার্কেটসহ সকল মার্কেট বন্ধ রয়েছে। তবে সকালে অনেকেই কেনাকাটার জন্য বাজারে আসে।

কুমিল্লা:
ঈদ উল ফিতর উপলক্ষ্যে কুমিল্লায় খুলছে না বিপনী বিতান। ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে সকল দোকানপাট। করোনা ভাইরাস সংক্রমণ রোধে কুমিল্লা দোকান মালিক সমিতির এই সিদ্ধান্তে খুশি কুমিল্লাবাসী।

কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আতিক উল্লাহ খোকন সাক্ষরিত একটি চিঠিতে জানানো হয়, শুধুমাত্র ঔষধ, কাচা বাজার ও মুদি দোকান খোলা থাকবে।

সিলেট
সরকার ১০ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিংমল খুলে দিলেও সিলেটে বন্ধ রয়েছে।

শুক্রবার সিলেট সিটি কর্পোরেশনের সভা কক্ষে সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে ব্যবসায়ীদের সম্মিলিত সভায় ঈদের আগে শপিংমল ও দোকানপাট না খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর ফলে সরকারি নির্দেশনা থাকলেও আজ সিলেটে কোনো দোকানপাট ও শপিংমল খোলা হয়নি।