চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অটোরিকশা মিটারে না গেলে করণীয়

অটোরিকশায় যাত্রী ভাড়া গড়ে ৬০ ভাগ বাড়িয়ে মিটার বাধ্যতামূলক করে দেয়া হয়েছে। তবুও আগের মতোই চুক্তিতে বা চালকের ইচ্ছায় চলছে সিএনজি অটোরিকশা। যাত্রীদের পছন্দের গন্তব্যে যেতেও রাজি হচ্ছে না।

এ ক্ষেত্রে আমাদের করণীয় তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেছে ঢাকার নাগরিকদের অ্যাক্টিভিজম প্লাটফর্ম ‘আমরা ঢাকা’।

১) অটোরিক্সার নাম্বারটি লিখে ফেলুন। সম্ভব হলে নাম্বার প্লেটসহ বাহনটির একটি ছবি তুলে রাখুন (পরে প্রমাণ হিসেবে প্রয়োজন হতে পারে)।

Advertisement

২) ফোন করুন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) হটলাইনে।নম্বর- ৯১১৩১৩৩, ৫৮১৫৪৭০১, ৯১১৫৫৪৪, ৯০০৭৫৭৪অফিস চলাকালীন সময়ে ফোন করে যে কেউ অভিযোগ দিতে পারবেন। এক্ষেত্রে আপনার নাম, ঠিকানা, ফোন নাম্বার , ঘটনার বিবরণ ও অটোরিকশাটির নাম্বারটি জানিয়ে অভিযোগ গ্রহণকারীকে সহযোগিতা করতে হবে।

৩) অভিযোগের এক থেকে দুই সপ্তাহের মধ্যে বিআরটিএ চিঠি দিয়ে আপনাকে একটি নির্দিষ্ট দিনে তাদের অফিসে (বিআরটিএ, এলেনবাড়ি, তেজগাঁও, পুরাতন বিমানবন্দর সড়ক,ঢাকা-১২১৫) এসে সাক্ষ্য দেওয়ার জন্য অনুরোধ জানানো হবে। একই সময় অভিযুক্ত চালক ও অটোরিকশাটির মালিককেও উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হবে।

নাগরিকের সাহায্য ছাড়া প্রশাসনের একার পক্ষে এই সমস্যা সমাধান সম্ভব নয়।