চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সন্তানকে শেখান খাবার টেবিলের আদবকেতা

চায়ের দোকানে আপনার পাশের মানুষটি যদি শব্দ করে চায়ে চুমুক দেয়, তাহলে নিশ্চয়ই খুব বিরক্ত হবেন আপনি। ঠিক তেমনি রেস্টুরেন্টে খেতে বসলে মাছের কাটা বোন-প্লেটে না ফেলে টেবিলেই ফেলে দিলে আপনার খাওয়ার বারোটা বেজে যাবে। আশেপাশের মানুষগুলোর মতো আপনার সন্তানও যদি বড় হয়ে কারো বিরক্তির কারণ হবে না তো?
খাবার টেবিলের কিছু আদবকেতা আছে যেগুলো ছোটবেলা থেকেই সন্তানকে না শেখালে বড় হওয়ার পরে শুধরানো যায়না। তাই বাবা-মাকেই এই ব্যাপারে সচেতন হতে হবে। জেনে নিন খাবার টেবিলের কোন নিয়মগুলো শেখাতে হবে সন্তানকে।

বসা
৪/৫ বছর বয়স হলে আপনার সন্তান এক জায়গায় স্থির হয়ে ৩০ মিনিট বসে থাকতে পারবে। তাই এই বয়সে সন্তানের পেছনে খাবার নিয়ে না ছুটে তাকে একসাথে টেবিলে বসে খেতে বলুন। খেতে বসার সময় পা তুলে না বসা, দুই হাত টেবিলের ওপর না রেখে শুধু ডান হাত দিয়ে খাওয়ার নিয়ম শিখিয়ে দিতে হবে এই বয়সেই।

খাওয়া
সন্তানকে ছোটবেলা থেকেই মুখে অল্প পরিমাণে খাবার তুলে দিন। একবারে বেশি খাবার মুখে ঠেলে ঢুকানোর চেষ্টা করবেন না। সন্তান যখন নিজেই খাওয়া শিখে ফেলবে, তখন তাকে বলুন প্রতিবার অল্প অল্প করে মুখে খাবার নিতে এবং মুখ বন্ধ করে খেতে। মুখ বন্ধ করে খেলে বিরক্তিকর শব্দ হবে না। এছাড়াও কিভাবে শব্দ ছাড়া চুমুক দিয়ে তরল খাবার খেতে হয় সেটাও তাকে শিখিয়ে দিতে হবে।

চামচ এবং তৈজসপত্র ব্যবহারের নিয়ম
ছোটবেলা থেকেই খাবার টেবিলের নানান ধরণের চামচের ব্যাপারে সন্তানকে ধারণা দিন। ছোট চামচ ডেজার্টের জন্য এবং বড় চামচ স্যুপের জন্য্ই— বিষয়গুলো তাকে জানিয়ে রাখুন। খাওয়ার সময় ডান হাতে ছুরি বা চামচ এবং বাঁ হাতে কাটা চামচ ধরার পদ্ধতিটি শিখিয়ে দিন সন্তানকে। এছাড়াও বোন-প্লেটে হাড্ডি কিংবা মাছের কাটা রাখা, প্লেট কিংবা বাটি নেওয়ার সময় শব্দ না করা ইত্যাদি আদবকেতা শিখিয়ে দিন সন্তানকে।

খাওয়ার সময় ডান হাতে চামচ এবং বাঁ হাতে কাটা চামচ ধরার পদ্ধতিটি শিখিয়ে দিন সন্তানকে

প্রশংসা করা
আপনি খুব শখ করে সন্তানের জন্য কোনো খাবার তৈরি করলে তাকে জিজ্ঞেস করুন তার কাছে ভালো লেগেছে কিনা? এতে সে খাবারের প্রশংসা করা শিখবে। তাকে শিখিয়ে দিন কোথাও খেতে গেলে খাবার ভালো না লাগলেও সেটা নিয়ে খারাপ মন্তব্য না করতে। খাওয়া শেষে যিনি রেঁধেছেন তাকে ‘ধন্যবাদ’ দিতেও শিখিয়ে দিন তাকে।

খাওয়া শেষে
খাবার শেষ হওয়ার পরে টেবিল ছেড়ে উঠার সময় পাশের জনকে বলে উঠতে শেখান সন্তানকে। নিজের প্লেটটি নিজেই ধুয়ে ফেলতে শিখিয়ে দিন সন্তানকে। সেই সাথে
আপনার সন্তান একবারেই সব আয়ত্ত করে ফেলবে এটা ভাবলে ভুল হবে আপনার। তাই তাকে ধমক না দিয়ে ধৈর্য সহকারে প্রতিনিয়ত শেখান। নিয়মিত শেখালে ধীরে ধীরে সব নিয়ম আয়ত্ত্ব করে ফেলবে সন্তান। ফেমিনা।