চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পেয়ারার এত গুণ!

চোখের সামনে টসটসে পেয়ারা থাকলে লোভ সামলানো যায়! খুব সাধারণ এবং সহজলভ্য এই ফলে আছে অসাধারণ সব গুণ। প্রচুর পুষ্টিগুণ সম্পন্ন ফলটি নিয়মিত খেলে নানান শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। জেনে নিন পেয়ারার নানা গুণ সম্পর্কে কিছু তথ্য।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। একটি কমলার চার গুণ বেশি ভিটামিন সি আছে একটি পেয়ারাতে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং সাধারণ ইনফেকশন, সর্দি-কাশি, জ্বর ইত্যাদি রোগবালাই থেকে শরীরকে রক্ষা করে।

ক্যানসারের ঝুঁকি কমায়

লাইকোপিন, কোয়ারসেটিন, ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ পেয়ারা শরীরের যেসব ফ্রি র‍্যাডিকেল উৎপন্ন হয়, সেগুলোকে নিউট্রিলাইজ করে। ফলে ক্যানসার সেলের বৃদ্ধি ব্যাহত হয়। বিশেষ করে প্রোস্টেট ক্যানসার এবং ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে পেয়ারা কার্যকর ফল।

ডায়াবেটিস নিয়ন্ত্রক

পেয়ারার লো গ্লাইসিমিক ইন্ডেক্স বৈশিষ্ট্যের কারণে ডায়াবেটিস আক্রান্তদের জন্য পেয়ারা একটি আদর্শ খাবার হতে পারে। পেয়ারা রক্তের চিনির পরিমাণ স্বাভাবিক রাখতে সহায়তা করে।

হৃদপিন্ডের রক্ষক

পেয়ারা শরীরের সোডিয়াম এবং পটাশিয়ামের সামঞ্জস্য ঠিক রাখে। উচ্চ রক্তচাপ এবং হাইপারটেনশন সমস্যায় যারা ভুগছেন তাদের জন্যও পেয়ারা উপকারী ফল। পেয়ারা ট্রাইগ্লিসারিড এবং খারাপ কোলেস্টেরল কমিয়ে হৃদপিন্ডকে সুস্থ রাখতে সহায়তা করে।

চোখের দ্যুতি বাড়ায়

পেয়ারাতে প্রচুর ভিটামিন এ আছে, যা চোখের দৃষ্টি ভালো রাখার জন্য মূল একটি পুষ্টি উপাদান। যাদের চোখের দ্যুতি কম, তারা নিয়মিত পেয়ারা খেলে চোখ ভালো থাকবে এবং দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে।

গর্ভাবস্থায় পেয়ারার উপকার

পেয়ারাতে প্রচুর ফলিক এসিড আছে। গর্ভাবস্থায় সাধারণত ফলিক এসিড সমৃদ্ধ খাবার খেতে বলা হয়। কারণ ফলিক এসিড শিশুর নার্ভাস সিস্টেম তৈরিতে ভূমিকা রাখে এবং সুস্থভাবে মস্তিক গঠনে সহায়তা করে।

কমাবে দাঁতের ব্যাথা

পেয়ারার অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যে কোন ইনফেকশনের সাথে লড়াই করে এবং জীবাণুগুলোকে ধ্বংস করে দেয়। তাই মুখের ঘা, দাঁত ব্যাথা এবং মাড়ি ফোলার সমস্যায় পেয়ারার রস ঘরোয়া ওষুধ হিসেবে ব্যবহার করা যায়।

ওজন হ্রাস

পেয়ারায় ক্যালরির পরিমাণ কম এবং পেয়ারা খেলে খুব সহজেই ক্ষুধা নিবারণ হয়। তাই ওজন কমানোর জন্য পেয়ারা একটি আদর্শ খাবার হতে পারে। পেয়ারা শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে ওজন কমাতে সহায়তা করে।

ত্বক ভালো

পেয়ারাতে আছে ভিটামিন এ, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের জন্য ভালো। নিয়মিত পেয়ারা খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এছাড়াও রূপচর্চায়ও পেয়ারার জুড়ি নেই।

বিবিসি।