চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৮৭ রানের অপেক্ষায় ভারত

প্রথম ইনিংসে দুর্দান্ত এক সেঞ্চুরি করে প্রতিরোধ গড়েছিলেন। দ্বিতীয় ইনিংসে পারলেন না স্টিভেন স্মিথ। পারল না তার দলও। ফল, তৃতীয় দিন শেষেই জয় দেখছে ভারত। সিরিজ জিততে তাদের চাই আর মাত্র ৮৭ রান। হাতে অক্ষত ১০ উইকেট। ধর্মশালায় স্বাগতিকদের সামনে কেবল ১০৬ রানের লক্ষ্যই দিতে পেরেছে অজিরা।

উত্তেজনা-রোমাঞ্চের কমতি ছিল না এই টেস্টেও। সিরিজ নির্ধারণী অঘোষিত ফাইনাল হয়ে উঠেছিল ম্যাচটি। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া তুলেছিল ৩০০ রান। জবাবে ভারতের ঝুলিতে ৩৩২! আর দ্বিতীয় ইনিংসে অজিরা গুটিয়ে গেছে মাত্র ১৩৭ রানে।

অজি ইনিংসে কামড় বসিয়েছেন ভারতের প্রায় সব বোলারই। উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্র অশ্বিনের ঝুলিতে ৩টি করে উইকেট; একটি ভূবনেশ্বর কুমারের।

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের ক্রিজে আসা-যাওয়ার মিছিলে সর্বোচ্চ সংগ্রহটি গ্লেন ম্যাক্সওয়েলের। ৬ চার ও ১ ছয়ে ৪৫ রান এসে তার ব্যাটে। স্মিথ ১৭, রেনশ ৮, ওয়ার্নার ৬, হ্যান্ডসকম্ব ১৮, মার্শ ১ ব্যর্থ হয়ে ফিরলে বিপদে পড়ে সফরকারীরা। লিডটা তবুও একশ পেরিয়ে গেছে ওয়েডের অপরাজিত ২৫ রানের কল্যাণে।

এর আগে জাদেজা ও ঋদ্ধিমান সাহার সপ্তম উইকেটে ৯৬ রানের জুটিতে লিড পায় ভারত। প্রথম ইনিংসে তারা এগিয়ে থাকে ৩২ রানে। জাদেজা ৪টি করে চার-ছয়ে ৯৫ বলে ৬৩ রান করেছেন। ঋদ্ধিমানের ব্যাটে এসেছে ৩১ রান।

নাথান লায়ন ভারতের ইনিংস থেকে পাঁচ উইকেট তুলে নিয়েছেন। তিনটি প্যাট কামিন্সের।

চার টেস্টের সিরিজে ১-১ এ সমতা এখন পর্যন্ত। অন্য ম্যাচটি ড্রয়ে শেষ হয়েছে।