চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৩ দিনের সফরে বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস

তিন দিনের সফরে বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস। বাংলাদেশ সফরের পথে তিনি এখন মিয়ানমারে অবস্থান করছেন। ২ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় বিভিন্ন রাষ্ট্রীয়, সামাজিক ও ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

১৯৮৬ সালে পোপ জন পলের সফরের ৩১ বছর পর বাংলাদেশে আসছেন খৃষ্ট ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা। পোপ ফ্রান্সিস এখন আছেন মিয়ানমারে। বৃহস্পতিবার বিকেলে ইয়াংগুন থেকে ঢাকা পৌঁছাবেন পোপ।

বাংলাদেশে পোপকে স্বাগত জানাতে রাষ্ট্রীয়ভাবে এবং খৃষ্ট ধর্মাবলম্বীদের পক্ষ থেকে নানা আয়োজন করা হয়েছে। প্রথমদিনই সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানবেন তিনি। এরপর বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে সেখানে নাগরিক সমাজের উদ্দেশে বক্তৃতা করবেন পোপ ফ্রান্সিস। পরবর্তী ২ দিন খৃষ্টধর্মীয় উপাসনা, আন্তধর্মীয় সমাবেশ, যুব সমাবেশসহ বেশকিছু আয়োজন আছে পোপের সফর সূচিতে।

পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফর উপলক্ষে ঢাকার গির্জা ও অনুষ্ঠানের জায়গাগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সংকটের শুরু থেকেই রোহিঙ্গাদের বিষয়ে সহানুভূতিশীল পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফরকে এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে, মিয়ানমার সফরে পোপ ফ্রান্সিস এখন পর্যন্ত রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেননি।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: