চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৩৫ বছর আগে ধূমপান ছেড়েছি। আপনি ছাড়ছেন কবে: অমিতাভ বচ্চন

সিগারেট হাতে তো হরহামেশাই দেখা যায় অমিতাভ বচ্চনকে। কিন্তু বাস্তব নাকি একদমই অন্য কথা বলে। তিনি ধূমপান ছেড়েছেন প্রায় ৩৫ বছর হলো। এর পর আর সিগারেটে ফুঁ দেননি একেবারেই। তাই অন্য সবাইকেও ধূমপান ছাড়ার আহ্বান জানালেন অমিতাভ। এই বলিউড শাহেনশাহ মনে করেন, ধূমপান ছাড়ার এখনই উপযুক্ত সময়। আর এ জন্য কেবল নিজের ইচ্ছা শক্তিটাই যথেষ্ট। তার মতে,  ধূমপান নিজের এবং সমাজের উন্নয়ন বাঁধাগ্রস্থ করে। তাই যে নিজেকে ভালোবাসে, সে কখনো ধূমপান করে না।

গতকাল বুধবার ছিল বিশ্ব তামাক মুক্ত দিবস। এ উপলক্ষে নিজের টুইটার অ্যাকাউন্টে ধূমপান নিয়ে স্ট্যাটাস দিয়েছেন অমিতাভ। তিনি লিখেছেন, ‘উন্নয়নের জন্য তামাক একটি বাঁধা। আমি ৩৫ বছর আগে ধূমপান ছেড়েছি। আপনি ছাড়ছেন কবে?’

জাতিসংঘের শুভেচ্ছা দূত হিসেবে কিছু উন্নয়মূলক কাজের সাথে অনেক দিন থেকেই সম্পৃক্ত অমিতাভ। তার কথা ভালো প্রভাব ফেলে ভক্তদের ওপর। তাই অমিতাভ বচ্চন বিশ্বাস করেন, তার আহ্বানে অনেকে আজ থেকেই ধূমপান ছেড়ে দেবেন।

শুধু টুইটই করেননি। নিজের ব্লগে এ নিয়ে একটি লেখাও লিখেছেন অমিতাভ। তাতে লিখেছেন, ‘ধূমপান ছেড়ে দিন না! এটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তো!’

এদিকে অমিতাভের এখনকার ব্যস্ততা দুটো ছবিকে ঘিরে। ঋষি কাপুরের সঙ্গে ‘১০২ নট আউট’ আর আমির খানের সঙ্গে ‘থাগস অব হিন্দুস্তান’।
ডেকান ক্রনিকেল

অমিতাভ বচ্চন