চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হিলারিকে প্রেসিডেন্ট করতে ৩৪ লাখের সই করা পিটিশন

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন – দাবিতে নির্বাচনের আগে থেকেই অনেকে আন্দোলন করে আসছিলেন। তাই ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার খবরটা তাদের কাছে ছিল ধাক্কার মতো। এ কারণে নির্বাচনের ফল ঘোষণার দিন থেকেই পুরো আমেরিকা জুড়ে চলছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ ও আন্দোলন।

তবে এবার শুধু রাজপথে বিক্ষোভের মাঝেই সীমাবদ্ধ নেই আন্দোলন। ডোনাল্ড ট্রাম্পের বদলে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে প্রেসিডেন্ট করার দাবিতে একটি পিটিশন গঠন করা হয়েছে চেঞ্জ.ওআরজি ওয়েবসাইটে। আর সেই পিটিশনের পক্ষে নাম দিয়েছে ৩৩ লাখেরও বেশি মানুষ।

জনগণের মোট ভোটে হিলারিই এগিয়ে। কিন্তু যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট সেই হন যাকে ভোট দেন ইলেক্টোরাল কলেজের সদস্যরা। সেই ইলেক্টোরাল ভোটেই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।trump_petition

আগামী জানুয়ারিতে নতুন প্রেসিডেন্টের জন্য ক্ষমতা ছেড়ে দেবেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে, ক্ষমতা হস্তান্তরের আগে যে কোনো সময় সিদ্ধান্ত পাল্টাতে পারে ইলেক্টোরাল কলেজ।

তাই সেই ইলেক্টোরাল কলেজ বরাবর অনুরোধ জানিয়েই পিটিশনটি করা হয়েছে, যেন জানুয়ারিতে ক্ষমতা হস্তান্তরের আগেই সদস্যরা তাদের সিদ্ধান্ত পাল্টে ভোটটা হিলারিকে দিয়ে নির্বাচনের ফল জনগণের পক্ষে আনেন।

পিটিশনটি দেখুন এখানে