চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হলি আর্টিজান ছাড়াও ২২ হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে জাহাঙ্গীর আলম

হলি আর্টিজান হামলার আরেক পরিকল্পনাকারী উত্তরবঙ্গের শীর্ষ জঙ্গি নেতা জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ শুরু করেছে কাউন্টার টেরোরিজম ইউনিট। গোয়েন্দারা দাবি করেছেন, হলি আর্টিজান ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক রেজাউল সিদ্দিকী এবং পুরোহিত, যাজক ও বিদেশীসহ ২২টি হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছে সে।

জঙ্গী নেটওয়ার্কে গান্ধি নামে পরিচিত জাহাঙ্গীর আলমের বাড়ি গাইবান্ধার গোবিন্দগঞ্জে। ২০০৫ সাল থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গে জড়িত সে। তার দায়িত্ব ছিল সে সময়ের শীর্ষ জঙ্গি নেতাদের খেদমত ও দলীয় চিঠিপত্র আদান প্রদান করা।

গোয়েন্দাদের দাবি, নব্য জেএমবিসহ দেশীয় এবং আন্তর্জাতিক জঙ্গী নেটওয়ার্ক সম্পর্কে অনেক কিছুই জানে রাজিব। রিমান্ড জিজ্ঞাসায় সেসব জানার চেষ্টা করবেন তারা।

হলি আর্টিজানে রক্তাক্ত হামলার পর পরই গোয়েন্দারা জানতে পারের অন্যতম মাষ্টারমাইন্ড রাজিব গান্ধির নাম। হামলার জন্য ৫ সশস্ত্র জঙ্গি বের হয়ে যাবার পর বসুন্ধরার অপারেশনাল হাউজ থেকে পরিবারের সদস্যদের নিয়ে রাজধানীর শেওড়া পাড়ায় গা ঢাকা দেয় রাজিব গান্ধি ছদ্মনামের জাহাঙ্গীর আলম। শুক্রবার রাতে গোয়েন্দা জালে আটক হওয়ার পর জিজ্ঞাসায় জানিয়েছে, রংপুর অঞ্চলে বিদেশী হত্যাসহ অন্তত ডজন দুয়েক হত্যাকাণ্ডের মান্টারমাইন্ড সে। সোয়াটের অভিযানে নিহত জঙ্গী মারজান ও তামিমের সঙ্গে গুলশান হামলায় সরাসরি জড়িত থাকার কথাও জানিয়েছে রাজিব গান্ধি।

আরেক শীর্ষ জঙ্গী নেতা বাশারুজ্জামান চকলেটসহ তিনজনকে খুঁজছে কাউন্টার টেরোরিজম ইউনিট।

https://youtu.be/hmwguXP3J40