চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্বাস্থ্যসেবা আর ত্রাণ পেয়ে খুশি রোহিঙ্গারা

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা দিচ্ছে স্বাস্থ্য বিভাগ। এরইমধ্যে উখিয়া ও টেকনাফের ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা দিতে ৪১টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। সাথে চলছে ত্রাণ বিতরণ ও জায়গা বরাদ্দ দেয়ার কাজ।

প্রতিদিনই কক্সবাজারের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশ করছে রোহিঙ্গারা। উখিয়া ও টেকনাফে রোহিঙ্গাদের জন্য ৩ হাজার একর জমি বরাদ্ধ দেয়া হয়েছে। সেখানে ১২টি ক্যাম্প করে ২০টি ব্লকে ভাগ করা হয়। নির্ধারিত সেসব স্থানেও এখন আর জায়গা নেই। তবে আশেপাশে জায়গা দেখা হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের রাগব্যাধিমুক্ত রাখতে ও সুচিকিৎসা নিশ্চিত করতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ। চিকিৎসাসেবার পাশাপাশি শিশুদের ভিটামিন এবং টিকা খাওয়ানো হচ্ছে। এছাড়া ২২ টি পয়েন্টে সেনাবাহিনীর তত্ত্বাবধানে চলছে ত্রাণ বিতরণ। ত্রাণ পেয়েও খুশি রোহিঙ্গারা।

উখিয়া টেকনাফসহ যেখানে রোহিঙ্গারা বসবাস করছে সেখানে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারী। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।